Advertisement
০২ মে ২০২৪
Pickle Oil

শুধু ঝালমুড়ি মাখতেই নয়, খাবারের স্বাদ বদলে আচারের তেল ব্যবহার করা যেতে পারে ৫ উপায়ে

মশলা জড়ানো আম, লেবু, লঙ্কা কিংবা তেঁতুলের টক-ঝাল আচারের উপর থেকে তুলে নেওয়া সুগন্ধি এই তেল সামান্য পরিমাণে মুড়ির উপর ছড়িয়ে দিলেই তার স্বাদ-গন্ধ দ্বিগুণ হয়ে যায়।

Five unique ways to reuse achaar or pickle oil

আচারের তেলের কামাল! ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ ফেব্রুয়ারি ২০২৪ ১৮:০২
Share: Save:

ছুটির দিন সন্ধ্যাবেলা মুড়ি, চানাচুর ছাড়া আড্ডা জমে না। চানাচুর, ঝুরি ভাজা, বাদাম, শসা, পেঁয়াজ, ভাজা মশলা ছাড়াও মুড়ি মাখতে অনেকেই ব্যবহার করেন আচারের তেল। মশলা জড়ানো আম, লেবু, লঙ্কা কিংবা তেঁতুলের টক-ঝাল আচারের উপর থেকে তুলে নেওয়া সুগন্ধি এই তেল সামান্য পরিমাণে মুড়ির উপর ছড়িয়ে দিলেই তার স্বাদ, গন্ধ দ্বিগুণ হয়ে যায়। সাধারণ আলুভাতের স্বাদও এক নিমেষে বদলে যেতে পারে এই আচারের তেল মিশলে। তবে অনেকেই হয়তো জানেন না, শুধু মুড়ি কিংবা আলুসেদ্ধতে নয়, এই তেল কিন্তু অন্য অনেক রান্নাতেও ব্যবহার করা যায়।

কোন কোন পদে ছড়িয়ে দেওয়া যেতে পারে আচারের তেল?

১) স্যালাডের ড্রেসিং

বিভিন্ন সব্জি দিয়ে সাজানো স্যালাড কিংবা সেদ্ধ ছোলা, মটরের উপর লেবুর রস না দিয়ে ছড়িয়ে দিতে পারেন আচারের তেল। টকঝাল মিশ্রিত স্বাদের এই তেল ছোলা, মটর কিংবা সাধারণ স্যালাডকেও মুখরোচক করে তুলতে পারে।

২) মেয়োনিজ়

স্যান্ডুউইচে সাধারণ মেয়োনিজ় না মাখিয়ে মিশিয়ে নিন আচারের তেল। শুধু পাউরুটি নয়, ভাজাভুজির সঙ্গেও এই আচারের গন্ধযুক্ত মেয়োনিজ় খেতে দারুণ লাগে।

৩) ম্যারিনেট বা গ্রিল

মাছ, মাংস কিংবা সব্জি গ্রিল করার আগে নানা রকম মশলা দিয়ে ম্যারিনেট করতে রাখতে হয়। বিভিন্ন মশলা, টক দইয়ের সঙ্গে সামান্য একটু আচারের তেল মিশিয়ে দেখুন স্বাদে কেমন টুইস্ট আসে।

Five unique ways to reuse achaar or pickle oil

লাল রগরগে পাস্তা সসের সঙ্গে মিশিয়ে নিতে পারেন আচারের তেল। ছবি: সংগৃহীত।

৪) পাস্তা সস্

খাবার নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করতে ভালবাসেন? তা হলে লাল রগরগে পাস্তা সসের সঙ্গে মিশিয়ে নিতে পারেন আচারের তেল। আবার পাস্তা তৈরির সময়ে পেঁয়াজ, রসুন, টোম্যাটো ভাজতেও এই তেল ব্যবহার করা যায়।

৫) সেদ্ধ সব্জিতে

স্বাস্থ্যের কথা ভেবে প্রায় দিনই সেদ্ধ খাবার খান। নুন, মরিচ দেওয়া একঘেয়ে সেদ্ধ খাবার খেতে ভাল লাগে না অনেকেরই। এই সেদ্ধ সব্জি বা দানাশস্যের স্বাদ একেবারে পাল্টে দিতে পারে আচারের তেল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pickle Kitchen Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE