Advertisement
০৪ মে ২০২৪
Cooking Hacks

শুধু ট্যালট্যালে ঝোল ঘন করতেই নয়, রান্নার আরও ৫ ক্ষেত্রে ব্যবহার করা যায় কর্নফ্লাওয়ার

পকোড়া মুচমুচে করতে, ঝোলের ঘনত্ব বাড়িয়ে তুলতে ব্যবহার করা হয় কর্নফ্লাওয়ার। তবে রান্নায় আরও নানা ক্ষেত্রে ব্যবহার করা যায় কর্নফ্লাওয়ার।

Five uses of corn flour in the kitchen.

কর্নফ্লাওয়ারের হরেক গুণ। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩০ জানুয়ারি ২০২৪ ১৮:২৪
Share: Save:

অনেক দিন হল রান্না করছেন। কিন্তু ডাল, ঝোল, স্যুপ কিংবা স্ট্যুয়ের ঘনত্ব ঠিক বুঝে উঠতে পারেন না। তাই হেঁশেলে সব সময়ের সঙ্গী কর্নফ্লাওয়ার। রান্না নিয়ে নিছক পরীক্ষানীরিক্ষা করতে গিয়ে কেকের মিশ্রণে এক দিন ময়দার সঙ্গে কর্নফ্লাওয়ার মিশিয়ে দিয়েছিলেন। সেই কেক মুখে দিয়ে তো সকলেই হতবাক! এর আগেও কেক তৈরি করেছেন। কিন্তু তা এমন নরম, তুলতুলে হয়নি। তবে রন্ধনশিল্পীরা বলেন, রান্নার ক্ষেত্রে কর্নফ্লাওয়ার নাকি ‘সর্বঘটে কাঁঠালি কলা’।

রান্নায় আর কী কী ভাবে কর্নফ্লাওয়ার ব্যবহার করা যায়?

১) মুচমুচে খাবার

ভাজা খাবার অনেক ক্ষণ মুচমুচে রাখতে বেসনের সঙ্গে মিশিয়ে নিতে পারেন কর্নফ্লাওয়ার। সকালে ভাজা মাছ,মাংস, সব্জি কিংবা পনিরের পকোড়া বিকেল পর্যন্ত মুচমুচে থাকবে।

২) বেকিং

বহু বার নানা টোটকা ব্যবহার করে কেক তৈরি করেছেন। কিন্তু কিছুতেই কেক স্পঞ্জি হচ্ছে না। ময়দার সঙ্গে কর্নফ্লাওয়ার মিশিয়ে দেখুন। কেক সহজেই নরম, তুলতুলে হবে।

৩) ম্যারিনেশন

চিলি চিকেন কিংবা চিকেন মাঞ্চুরিয়ানে পিচ্ছিল অ্যারারুটের বদলে কর্নফ্লাওয়ার মেশাতে পারেন। খেতে তো ভাল হবেই, আবার দেখেও মন জুড়িয়ে যাবে।

Five uses of corn flour in the kitchen.

ডিমের বিকল্প হিসেবে কেকের মিশ্রণে কর্নফ্লাওয়ার দিতে পারেন। ছবি: সংগৃহীত।

৪) ডিমের বিকল্প

কেক তৈরি করবেন, অথচ তার মধ্যে ডিম দিতে পারবেন না। তা হলে কেক ফুলবে কী করে? চিন্তা নেই! ডিমের বিকল্প হিসেবে কেকের মিশ্রণে কর্নফ্লাওয়ার দিলেই হবে।

৫) মিষ্টি পদে

পুডিং, টার্ট, কাস্টার্ডের মিশ্রণে কর্নফ্লাওয়ার দিলে সেই খাবারে ‘টেক্সচার’ খুব সুন্দর হয়। অনেক সময়ে কাস্টার্ড পাউডার দুধে মিশতে চায় না, দলা পাকিয়ে থাকে। কর্নফ্লাওয়ার থাকলে এই সমস্যা একেবারেই হয় না। আইসিং সুগার অর্থাৎ গুঁড়ো চিনি বাড়িতে না থাকলে চকোলেট কেকের উপর কর্নফ্লাওয়ার গুঁড়ো ছড়িয়ে নেওয়া যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Corn Flour Cooking Hacks
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE