Advertisement
০৩ মে ২০২৪
Foot Care Tips

গরম পড়তেই মোজায় দুর্গন্ধ হচ্ছে? ৫ উপায় মেনে চললেই অস্বস্তি কমবে, হবে সমস্যার সমাধান

পায়ের ঘামের সঙ্গে মোজার ব্যাক্টেরিয়া মিশে গিয়েই তৈরি হয় বিকট গন্ধ। এ ছাড়া, ছত্রাকের সংক্রমণ হলে, ডায়াবিটিস কিংবা থাইরয়েডের মতো রোগ থাকলেও পায়ে দুর্গন্ধ হতে পারে। দুর্গন্ধের হাত থেকে রেহাই পাওয়ার ৫ উপায় জানা থাকলেই হবে মুশকিল আসান।

ঘামলেও মোজায় হবে না দুর্গন্ধ, কোন উপায়?

ঘামলেও মোজায় হবে না দুর্গন্ধ, কোন উপায়? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩১ মার্চ ২০২৪ ১৮:৫৩
Share: Save:

গরম পড়তেই একটা সমস্যা অনেককেই ভাবায়, তা হল পায়ের দুর্গন্ধ। অফিসে পাশে বসে থাকা সহকর্মীও সেই দুর্গন্ধের ঠেলায় যে তিতিবিরক্ত, তা তাঁর হাবেভাবে প্রকাশ পায়। এ কারণে অনেককেই লজ্জায় পড়তে হয়। পরিষ্কার-পরিচ্ছন্ন থাকলেও এই সমস্যায় অনেকেই বিপাকে পড়েন। পায়ের ঘামের সঙ্গে মোজার ব্যাক্টেরিয়া মিশে গিয়েই তৈরি হয় বিকট গন্ধ। এ ছাড়া, ছত্রাকের সংক্রমণ হলে, ডায়াবিটিস কিংবা থাইরয়েডের মতো রোগ থাকলেও পায়ে দুর্গন্ধ হতে পারে। দুর্গন্ধের হাত থেকে রেহাই পাওয়ার ৫ উপায় জানা থাকলেই হবে মুশকিল আসান।

১) ঘামের গন্ধ থেকে রেহাই পেতে সুতির মোজা ব্যবহার করুন। সিন্থেটিক মোজা পরলে ঘাম বেশি হয়, সমস্যা আরও বাড়ে।

২) ডায়েটে বদল আনা ভীষণ জরুরি। খুব মশলাদার খাবার বিপাক ক্রিয়াকে প্রভাবিত করে। ঘন ঘন বদহজম হলেও ঘামে বিশ্রী গন্ধ হয়।

৩) চা-কফির নেশা থাকলে এড়িয়ে চলুন। যে কোনও ক্যাফিনযুক্ত পানীয় খেলে শরীরের ঘর্মগ্রন্থিগুলির ক্ষরণ বেড়ে যায়। ঘামে গন্ধও হয়।

৪) জুতো মাঝেমাঝেই রোদে দিন। জুতোর ভিতরে আলো-হাওয়া পৌঁছলে ছত্রাক, ক্ষতিকারক ব্যাক্টেরিয়ার প্রকোপ কমে। একই মোজা পর পর দু’দিন পরবেন না।

৫) রোজ সময় করে ঈষদুষ্ণ নুন-জলে পা ডুবিয়ে রাখুন মিনিট পনেরো। নুন ছত্রাক দূর করতে সক্ষম। ফলে পা ঘামার সমস্যা কমিয়ে দেয় অনেকটাই। একটু সময়সাপেক্ষ হলেও পা ঘামার সমস্যা থেকে রেহাই পেতে নুন-জলের জুড়ি নেই। পায়ের মৃতকোষ গুলি মাঝে মাঝেই ঘষে পরিষ্কার করতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Life Hacks
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE