Advertisement
২৫ এপ্রিল ২০২৪
infertility

Infertility: বন্ধ্যত্বের সমস্যা নিয়ন্ত্রণে কোন খাবার সাহায্য করতে পারে?

বন্ধ্যত্বের সমস্যা দূর করতে নানা ধরনের খাবার খেতে বলা হয়ে থাকে। যে কোনও খাবারে ভরসা করার আগে জেনে নেওয়া প্রয়োজন কোন ধরনের পুষ্টির উপাদান দূরে রাখতে পারে এ ধরনের সঙ্কট থেকে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ অক্টোবর ২০২১ ২০:৫১
Share: Save:

বন্ধ্যত্বের সমস্যা দূর করতে নানা ধরনের খাবার খেতে বলা হয়ে থাকে। অনেকেই বলেন, সে সব খেলে নিয়ন্ত্রণে থাকবে সমস্যা। তবে যে কোনও খাবারে ভরসা করার আগে জেনে নেওয়া প্রয়োজন কোন ধরনের পুষ্টির উপাদান দূরে রাখতে পারে এ ধরনের সঙ্কট থেকে। তার উপরেই নির্ভর করে কোন খাবার খাওয়া জরুরি। ফাইবার থেকে অ্যান্টি-অক্সিড্যান্ট, সবই চাই শরীর সুস্থ রাখতে। তাই এমন খাবার খাওয়া প্রয়োজন, যাতে সব ধরনের পুষ্টির উপাদান রয়েছে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

তবে কী কী খেতে পারেন?

১) শাক-সব্জি: এতে প্রচুর পরিমাণ ভিটামিন সি আছে। আছে ফলিক অ্যাসিডও। এই দুই উপাদান যথেষ্ট থাকলে সন্তানধারণ করতে সুবিধা হবে।

২) বাদাম: সন্তানধারণের সময়ে ডিম্বাণুর অনেক ধরনের ভিটামিন প্রয়োজন। বিভিন্ন ধরনের বাদামে থাকে ভিটামিন ই থেকে কে, সবই। সঙ্গে থাকে প্রোটিন এবম মিনারকেলও।

৩) কলা: নানা গুণে সম্পন্ন ফল হল কলা। এতে উপস্থিত ভিটামিন বি ৬ প্রয়োজনীয় নানা ধরনের হরমোনের ক্ষরণ বাড়ায়। তাতে সন্তানধারণ করতে সুবিধা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

infertility Health Diet
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE