Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Travel Tips

মাঝ আকাশে শরীর খারাপ লাগলে বিপদ! বিমানে ওঠার আগে কোন খাবারগুলি খাবেন না?

বিমানে খালি পেটে উঠতে বারণ করা হয়। কিন্তু কিছু খাবার আছে, যেগুলি আবার বিমানে ওঠার আগে না খাওয়াই শ্রেয়।

Foods to avoid eating before you board a flight.

বিমানে ওঠার আগে যে সব খাবার না খাওয়াই শ্রেয়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ জানুয়ারি ২০২৪ ১৬:১৯
Share: Save:

বিমানসফর স্বস্তিদায়ক এবং সুবিধার। তাই অনেকেই বিমানে যাতায়াত করতেই বিশেষ স্বচ্ছন্দ। তবে বিমানে ওঠার আগে অনেক বিষয়ে নজর রাখতে হয়। টিকিট, পাসপোর্ট যথাযথ স্থানে আছে কি না, সে সব যাচাই করে নিতে তো হবেই। সেই সঙ্গে নজর দিতে হবে শরীরের দিকেও। বিমানে খালি পেটে উঠতে বারণ করা হয়। কিন্তু কিছু খাবার আছে, যেগুলি আবার বিমানে ওঠার আগে না খাওয়াই শ্রেয়।

ব্রকোলি

হালকা খাবার খেয়ে বিমান উঠবেন বলে অল্প করে স্যালাড খেয়ে নিলেন। স্বাস্থ্যকর খাবার খাওয়াও হল, আবার পেটও ভরল। কিন্তু সেই স্যালাডে যদি ব্রকোলি থাকে, তা হলে মুশকিলে পড়তে পারেন। ব্রকোলি এমনিতে স্বাস্থ্যকর। তবে বিমানে ওঠার আগে না খাওয়াই ভাল।

আপেল

আপেল নিঃসন্দেহে স্বাস্থ্যকর। কিন্তু সহজপাচ্য নয়। তাই বিমানে ওঠার আগে আপেল খেলে গ্যাস, অম্বলের সমস্যা দেখা দিতে পারে। শুধু গোটা ফল নয়, আপেল দিয়ে তৈরি অন্য কোনও পানীয় খেলেও হতে পারে সমস্যা।

Foods to avoid eating before you board a flight.

বিমানসফর থাকলে কফি না খাওয়াই শ্রেয়। ছবি: সংগৃহীত।

কফি

সকালে বিমানযাত্রা থাকলে ঘুম কাটাতে এক কাপ কফিতে চুমুক না দিলে চলে না। তবে কফি আসলে শরীরকে ভিতর থেকে শুষ্ক করে তোলে। শরীর থেকে জল শুষে নেয়। ফলে বিমানের উঠে বেশি উচ্চতায় শরীর খারাপ হতে পারে। তাই বিমানসফর থাকলে কফি না খাওয়াই শ্রেয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

flight Travel Tips Healthy Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE