Advertisement
০১ মে ২০২৪
Avoid Foods Before Date

প্রথম ডেটে যাওয়ার আগে শুধু সাজলেই হবে না, খেতেও হবে বুঝেশুনে, কোন খাবারগুলি খাবেন না?

ডেটে যাওয়ার আগে এমন কিছু খাবার খাবেন না, যা থেকে গ্যাস হতে পারে কিংবা মুখ থেকে দুর্গন্ধ বেরোতে পারে। কোনগুলি এড়িয়ে চলবেন?

Foods you must avoid before the first date.

ডেটে যাওয়ার ডায়েট। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ জানুয়ারি ২০২৪ ১৭:৫৭
Share: Save:

প্রথম ডেটে যাওয়ার আগের রাতটা উত্তেজনায় ঘুম আসে না অনেকেরই। কী পরবেন, কী ভাবে সাজবেন, উল্টোদিকের মানুষটির সঙ্গে কী ভাবে কথা বলবেন, কী বলবেন না— এই সব ভাবতে ভাবতেই রাত কাবার হয়ে যায়। অথচ ডেটে যাওয়ার আগে ডায়েট নিয়ে ভাবেন না অনেকেই। ডেটে যাওয়ারও যে ডায়েট হতে পারে, সে বিষয়ে অবশ্য অনেকেই ওয়াকিবহাল নয়। ডেটে যাওয়ার আগে এমন কিছু খাবার খাবেন না যা থেকে গ্যাস হতে পারে কিংবা মুখ থেকে দুর্গন্ধ বেরোতে পারে। তা হলে এই সুন্দর মুহূর্ত নিমেষে নষ্ট হয়ে যেতে পারে। ডেটে যাওয়ার আগে এড়িয়ে চলুন কিছু খাবার।

রসুন

রসুন স্বাস্থ্যের পক্ষে খুব ভাল হলেও অনেক সময়ই রসুন খেলে জিভে সালফার জমে যায়। রক্তে শোষিত হয়ে ফুসফুসের মাধ্যমে নিশ্বাসেও দুর্গন্ধ তৈরি করে। তাই রসুন খেলে অবশ্যই দাঁত মেজে নিন। দাঁত মেজে নিলে আর সমস্যা হওয়ার কথা নয়। তবে সম্ভব হলে রসুন না খেলেই ভাল।

পেঁয়াজ

রসুনের মতোই অনেক ক্ষণ গন্ধ থাকে পেঁয়াজ খেলেও। কারণ, এই দুটো আনাজেই রয়েছে সালফিউরিক যৌগ। যা রক্তে শোষিত হয়ে নিশ্বাসে দুর্গন্ধ ফিরে আসে। তাই ডেটে যাওয়ার আগে পেঁয়াজ একেবারে নৈব নৈব চ।

Foods you must avoid before the first date.

ডেটে যাওয়ার আগে এড়িয়ে চলুন দুগ্ধজাত খাবার। ছবি: সংগৃহীত।

দুধের খাবার

দুধ বা দুগ্ধজাত খাবার অত্যন্ত স্বাস্থ্যকর। কিন্তু দুধ খেলে জিভের ব্যাক্টেরিয়া দুধে থাকা অ্যামাইনো অ্যাসিডের সঙ্গে বিক্রিয়া করে নিশ্বাসে দুর্গন্ধ তৈরি করে। প্রেমের কথা বলতে গিয়ে যদি দুর্গন্ধ বেরোয়, সেটা কিন্তু ঠিক হবে না।

মুলো

মুলো খেলে যে মুখ থেকে বাজে গন্ধ বেরোয় তা সকলেই জানে। এর মধ্যে থাকা ‘আইসোথিওসায়ানেটের’ কারণে এমনটা হয়। তাই ডেটের আগে মুলো থেকে দূরে থাকাই ভাল। তা ছাড়া মুলো থেকে গ্যাস হওয়ার ঝুঁকিও থাকে। শারীরিক অস্বস্তি নিয়ে প্রেম হয় না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

date Food Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE