Advertisement
০৪ মার্চ ২০২৪
Snscks Avoid While Having Tea

বিকেলের চায়ের সঙ্গে ‘টা’ চাই-ই চাই? কোন খাবারগুলি খেলে বাড়তে পারে বিপদ?

সান্ধ্য আড্ডায় চা না থাকলে আমেজটা তৈরি হয় না। এমন কিছু খাবার আছে, যেগুলি চায়ের সঙ্গে খেলে স্বাস্থ্যের ক্ষতি হতে পারে। বদহজম, অম্বল, কোষ্ঠকাঠিন্যের মতো নানা শারীরিক সমস্যার সম্মুখীন হওয়ার আশঙ্কাও থেকে যায়।

Foods you must avoid while having tea

চায়ের সঙ্গে ‘টা’ হিসাবে কোন খাবার ভুলেও নয়? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ ফেব্রুয়ারি ২০২৪ ১৫:০৫
Share: Save:

সকাল সকাল চায়ের কাপে চুমুক না দিলে যেন জড়তা কাটতেই চায় না। সান্ধ্য আড্ডায় আবার সঙ্গে চা না থাকলে আমেজটা তৈরি হয় না। শুধু চা নয়, চায়ের সঙ্গে চাই চপ, শিঙাড়া, চানাচুর, কাটলেটের মতো মুখরোচক ‘টা’ও। এমন কিছু খাবার আছে যেগুলি চায়ের সঙ্গে খেলে স্বাস্থ্যের ক্ষতি হতে পারে। বদহজম, অম্বল, কোষ্ঠকাঠিন্যের মতো নানা শারীরিক সমস্যার সম্মুখীন হওয়ার আশঙ্কাও থেকে যায়।

কাঁচা খাবার: চায়ের সঙ্গে ‘টা’ হিসাবে অনেকেই স্যালাড, স্প্রাউটসের মতো কাঁচা কিছু খাবার রাখেন। এই অভ্যাস শরীরের জন্য একেবারেই ভাল নয়। এতে পেটের নানা গন্ডগোল দেখা দিতে পারে।

টক জাতীয় খাবার: দুধ চা বা লিকার চায়ের পরিবর্তে অনেকের পছন্দ-তালিকার শীর্ষে থাকে লেবু চা। চায়ের মধ্যে লেবুর রস মেশানোর ফলে শরীরের পরিপাক ক্রিয়া অস্বাভাবিক আচরণ শুরু করে। এই লেবু চা খাওয়ার সঙ্গে সঙ্গে মুখের ভেতর অনেকেই টক টক স্বাদ অনুভব করেন। অম্বল হয়ে গেলে মূলত এই রকম হয়ে থাকে।

Foods you must avoid while having tea

চায়ের সঙ্গেঅতিরিক্ত তেলযুক্ত কোনও ভাজাভুজি খেলে কিন্তু পেটের গোলমাল ও বদহজম হতে পারে। ছবি: সংগৃহীত।

ভাজাভুজি: অফিসে কাজের ফাঁকে চায়ের সঙ্গে চপ, শিঙাড়া, পেঁয়াজি অনেকেই খান। এই অভ্যাস কিন্তু পেটের গোলমাল ও বদহজমের কারণ হতে পারে। লিকার চা কিংবা ভেষজ চা হজমে সাহায্য করে। তবে তার সঙ্গে অতিরিক্ত তেলযুক্ত কোনও ভাজাভুজি খেলে কিন্তু হিতে বিপরীত হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE