Advertisement
১৯ মে ২০২৪
Google

প্রতি দিন গুগল ক্রোম ব্যবহার করছেন? সাবাধান না হলে বিপদে পড়তে পারেন, দাবি সমীক্ষায়

সিভিই প্রোগ্রাম একাধিক ওয়েব প্ল্যাটফর্ম জুড়ে নিরাপত্তা ত্রুটি এবং দুর্বলতার বিষয়গুলি ট্র্যাক করে। এই ট্র্যাকারের তথ্য অনুযায়ী, গুগল ক্রোম ইদানীং সবচেয়ে দুর্বল ওয়েব ব্রাউজ়ারে পরিণত হয়েছে।

গুগল ক্রোম ব্যবহার করার আগে সাবধান!

গুগল ক্রোম ব্যবহার করার আগে সাবধান! ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ অক্টোবর ২০২২ ১৮:২০
Share: Save:

গুগল ক্রোম একটি বহুল প্রচলিত ওয়েব ব্রাউজ়ার। আটলাস ভিপিএনের সাম্প্রতিক সমীক্ষা অনুযায়ী, গুগল ক্রোম ইদানীং সবচেয়ে দুর্বল ওয়েব ব্রাউজ়ারে পরিণত হয়েছে। ২০২২ সালের ১ জানুয়ারি থেকে ৫ অক্টোবর পর্যন্ত গুগল ক্রোমের প্রায় ৩০৩টি দুর্বলতা নজরে এসেছে।

সমীক্ষা অনুযায়ী, অক্টোবরের প্রথম পাঁচ দিনে গুগল ক্রোমই একমাত্র ব্রাউজ়ার যার পাঁচটি ত্রুটি ধরা পড়েছে। সব ত্রুটিই সুরক্ষা সংক্রান্ত। ত্রুটিগুলি ধরা পড়েছে সিভিই প্রোগ্রামে। সিভিই প্রোগ্রাম একাধিক প্ল্যাটফর্ম জুড়ে নিরাপত্তা ত্রুটি এবং দুর্বলতার বিষয়গুলি ট্র্যাক করে। আটলাসের সমীক্ষা এই ত্রুটিগুলির বিষয় বিশদ কিছু বলা হয়নি। তবে রিপোর্টে বলা হয়েছে যে, গুগল ক্রোমে যে ত্রুটিগুলি ধরা পড়েছে সেগুলি কম্পিউটারের মেমরির ব্যাপক ক্ষতি করতে পারে।

সম্প্রতি কেন্দ্রীয় সংস্থা কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিমও (সিইআরটি-ইন) ব্যবহারকারীদের গুগল ক্রোম ব্যবহার সম্পর্কে সতর্ক করেছিল। এই ওয়েব ব্রাউজ়ারে এমন কতগুলি ত্রুটি পাওয়া গিয়েছে, যার মাধ্যমে হ্যাকাররা সহজেই আপনার গোপন তথ্য হ্যাক করে নিতে পারে।

কী ভাবে নিরাপদ থাকা সম্ভব?

ব্যবহারকারীদের অবিলম্বে গুগল ক্রোম অ্যাপটি আপডেট করতে হবে। পুরোনো ভারশানগুলিতেই বেশি সমস্যা হচ্ছে।

গুগল ক্রোমের পরেই যে ব্রাউজ়ারের বিষয় সতর্ক থাকতে হবে, সেটি হল মোজিলা ফায়ারফক্স। এই ওয়েব ব্রাউজ়ারের ১১৭টি ত্রুটি ধরা পড়েছে। মাইক্রোসফ্ট এজের ক্ষেত্রে ১০৩টি ত্রুটি ধরা পড়েছে। তবে সমীক্ষা অনুযায়ী ২০২২ সালে অপেরা ব্রাউজারের ক্ষেত্রে কোনও রকম ত্রুটি ধরা পড়েনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Google Chrome
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE