Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Google Hangouts

Google Hangouts: বন্ধ হতে চলেছে হ্যাংআউট্‌স, গ্রাহকদের গুগল চ্যাট ব্যবহার করার বার্তা দিল সংস্থা

যাঁরা গুগল হ্যাংআউট্স ব্যবহার করেন, তাঁরা এই বছর নভেম্বর মাস পর্যন্ত এই পরিষেবা পাবেন। তার পরেই বন্ধ হয়ে যাবে এই চ্যাট।

দীর্ঘ ৯ বছর গ্রাহকদের পরিষেবা দিয়েছে এই প্ল্যাটফর্মটি।

দীর্ঘ ৯ বছর গ্রাহকদের পরিষেবা দিয়েছে এই প্ল্যাটফর্মটি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ জুন ২০২২ ১৬:০৭
Share: Save:

গ্রাহকরা আর গুগল হ্যাংআউট্স-এর সুবিধা উপভোগ করতে পারবে না। গুগলের পক্ষ থেকে জানানো হয়েছে খুব শীঘ্রই এই মেসেজিং প্ল্যাটফর্মের পরিষেবা বন্ধ করতে চলেছে তারা।

ঠিক যেমন ফেসবুকের জনপ্রিয়তা বেড়ে যাওয়ায় ‘অর্কুট’ বন্ধ করতে বাধ্য হয়েছিল গুগল। ইদানীং হোয়াট্‌সঅ্যাপের কারণে হ্যাংআউট্স-এর ব্যবহারও তলানিতে ঠেকেছে। দীর্ঘ ৯ বছর গ্রাহকদের চটজলদি পরিষেবা দিয়েছে এই প্ল্যাটফর্মটি।

গুগলের তরফে গ্রাহকদের বলা হয়েছে, যত দ্রুত সম্ভব হ্যাংআউট্স ছেড়ে গুগল চ্যাট ব্যবহার শুরু করতে। হ্যাংআউট্স ব্যবহারকারীদের এই সংক্রান্ত নোটিফিকেশনও পাঠানো শুরু হয়েছে। সাধারণত, জিমেল ব্যবহারের সময়ে চ্যাট করার ক্ষেত্রে এই ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটি ব্যবহার করা হত। এখন থেকে গুগল চ্যাটেই মেসেজ পাঠাতে পারবেন গ্রাহকরা।

যাঁরা হ্যাংআউট্স ব্যবহার করেন, তাঁরা এ বছর নভেম্বর মাস পর্যন্ত এই পরিষেবা পাবেন। মেসেজিং সাইটটি পুরোপুরি বন্ধ করার অন্তত মাস খানেক আগে ফের গ্রাহকদের কাছে সতর্ক বার্তা পাঠানো হবে গুগলের তরফ থেকে। যাঁরা মোবাইল এই প্ল্যাটফর্মটি ব্যবহার করেন, তাঁদের অ্যাপ ইনস্টল করার পরামর্শ দেওয়া হয়েছে।

তবে গ্রাহকরা চাইলে নভেম্বর মাসের আগেই নিজেদের প্রয়োজনীয় সব ডেটা ডাউনলোড করে রাখতে পারেন। যদিও হ্যাংআউট্স-এর সব চ্যাট নিজে থেকেই গুগল চ্যাটে চলে যাবে। তবে ইচ্ছা করলে কেউ সব তথ্য হ্যাংআউট্‌সে ডেটা হিসাবে সেভ রাখতে পারবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Google Hangouts Google
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE