Advertisement
০২ মে ২০২৪
Warning for Google Chrome Users

ফোন কিংবা ল্যাপটপে গুগ্‌ল ক্রোম ব্যবহার করেন? বিপদ এড়াতে নতুন নিয়ম জারি করল কেন্দ্র

সিইআরটি-ইন এর কাজ হল, ইন্টারনেট এবং ডিভাইসে ব্যবহৃত নানা ধরনের অপারেটিং সিস্টেমে কোনও ত্রুটি পেলে, সে বিষয়ে সাধারণ মানুষকে সচেতন করা।

Government issues warning about vulnerabilities in Google Chrome Operating System

ক্রোম ব্যবহারকারীদের জন্য সতর্কবার্তা! ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ ফেব্রুয়ারি ২০২৪ ১৫:১০
Share: Save:

কম্পিউটার, ল্যাপটপ কিংবা ফোনে গুগ্‌ল ক্রোম ব্যবহার করেন? ক্রোম ব্রাউজ়ার ব্যবহারকারীদের জন্য কেন্দ্রীয় সতর্কতা জারি করল তথ্যপ্রযুক্তি মন্ত্রকের অধীনে থাকা ‘দ্য ইন্ডিয়ান কম্পিউটার এমার্জেন্সি রেসপন্স টিম’। ওই সংস্থা জানিয়েছে, গুগ্‌ল ক্রোমের কয়েকটি ভার্শনের মধ্যে বিশেষ কিছু ত্রুটি রয়েছে। এই ত্রুটিগুলিকে কাজে লাগিয়েই জালিয়াতেরা অনায়াসে যে কোনও ব্যক্তির ল্যাপটপ, ফোন বা কম্পিউটারে হানা দিতে পারে। তাই যত তাড়াতাড়ি সম্ভব, এই অপারেটিং সিস্টেমটি আপডেট করে নেওয়ার পরামর্শ দিয়েছেন তাঁরা।

সাধারণ মানুষের ব্যক্তিগত তথ্য নিরাপদে রাখতে ইন্টারনেটের উপর নিয়মিত নজরদারি চালায় সিইআরটি-ইন দল। কেন্দ্রীয় এই সংস্থাটির কাজ হল, ইন্টারনেট এবং ডিভাইসে ব্যবহৃত নানা ধরনের অপারেটিং সিস্টেমে কোনও ত্রুটি বা ম্যালঅয়ারের সন্ধান পেলে, সে বিষয়ে সাধারণ মানুষকে সচেতন করা। কী করে নিজেদের যন্ত্র নিরাপদে রাখা যায়, সেই বিষয়ে ব্যবহারকারীদের সতর্ক করা। ওই সংস্থা জানিয়েছে, উইন্ডোজ় অপারেটিং সিস্টেমে ব্যবহৃত ক্রোম ১১৪.০.৫৭৩৫.৩৫০ ভার্শনটির ঝুঁকি সবচেয়ে বেশি। তাই যাঁরা ক্রোমের এই ভার্সনটি ব্যবহার করছেন, তাঁদের জন্যই এই সতর্কবার্তা।

কী ভাবে নিজের ফোন, কম্পিউটার বা ল্যাপটপ সুরক্ষিত রাখবেন?

কেন্দ্রীয় সংস্থা জানিয়েছে, ক্রোম ব্যবহারকারীদের অবিলম্বে ব্রাউজ়ারটি আপডেট করতে হবে। ওয়েবসাইট সম্পর্কে সচেতন থাকতে হবে। অর্থাৎ, কোনও বিষয়ে খুঁজতে যে কোনও ওয়েবসাইটে ক্লিক করা যাবে না। বিশেষজ্ঞেরা জানিয়েছেন, সবচেয়ে ভাল হয় যদি নিজের ডিভাইসে বিশ্বস্ত কোনও সংস্থার অ্যান্টিভাইরাস রাখতে পারেন।

Government issues warning about vulnerabilities in Google Chrome Operating System

কম্পিউটার, ল্যাপটপ কিংবা ফোনে গুগ্‌ল ক্রোম ব্যবহার করেন? ছবি: সংগৃহীত।

ডিজিটাল নিরাপত্তা বাড়িয়ে তুলতে পয়লা ফ্রেব্রুয়ারি থেকে ১৫ তারিখ পর্যন্ত ‘সাইবার স্বচ্ছতা পক্ষ’ পালন করছে ‘দ্য ইন্ডিয়ান কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম’। ব্যবহারকারীদের সচেতন করার পাশাপাশি, কেন্দ্রীয় এই দলটি মোবাইল ফোন, কম্পিউটার, ল্যাপটপে ইন্টারনেট সংক্রান্ত সমস্যা সমাধান করতে ‘সাইবার স্বচ্ছতা কেন্দ্র’ গ়ড়ে তুলছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Warning Google Chrome
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE