Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Hangover

Hangover: পুজোয় জমিয়ে চলছে মদ্যপান? কী কী করলে কাটবে খোঁয়ারি

পুজো মানেই খাওয়াদাওয়া আর জমাটি আড্ডা। আর বন্ধুদের সঙ্গে সেই আড্ডায় মদ্যপান তো হবেই। কিন্তু খোঁয়ারি না কাটলে মজা হবে মাটি।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ অক্টোবর ২০২১ ১৯:১৯
Share: Save:

পুজোয় অষ্টমী-নবমীতে পালা করে করে বন্ধুদের বাড়িতে পার্টি। কে কী খাবে তারই তোড়জোড় চলছে আর কী! আপনারও এই রকম পার্টির পরিকল্পনা আছে না কি? ক্রিসপি চিকেন আর পছন্দের অ্যালকোহলে ভরপুর আড্ডামাখা সন্ধে কে আর হাতছাড়া করতে চায়! কিন্তু মুশকিল হয় মদ খাওয়ার পর খোঁয়ারি আবার চট করে কাটতে চায় না। সে ক্ষেত্রে মজা-আনন্দ-আড্ডা সবটাই মাটি হয়ে যেতে পারে! ফলে জেনে নেওয়া দরকার কয়েকটি ঘরোয়া উপায়, যাতে খোঁয়ারি কাটে তাড়াতাড়ি।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

কী করলে কাটবে খোঁয়ারি?

১) সারা দিন প্রচুর পরিমাণে জল খান। কারণ মদ্যপান করলে প্রস্রাবের মাধ্যমে শরীর থেকে অতিরিক্ত জল বেরিয়ে যায়। তাতে খোঁয়ারি কাটে তাড়াতাড়ি। তাই যে দিন মদ খাবেন, সে দিন জল খেয়ে শরীর আর্দ্র রাখুন। আর অবশ্যই পার্টিতে যাওয়ার আগে ২-৩ গ্লাস হাল্কা উষ্ণ জল খান। মদের সঙ্গেও জল মিশিয়ে খেতে ভুলবেন না।

২) খালি পেটে মদ খাচ্ছেন? এই রকম ভুল করবেন না। গ্যাস-অম্বলের সমস্যায় অচিরেই পুজোর দিন মাটি হয়ে যাবে। কিছু খাবার খেতে খেতে তার সঙ্গে মদ খান। খেতে পারেন গ্রিলড চিকেন, বাদাম বা স্যালাড।

৩) তাড়াতাড়ি খোঁয়ারি কাটাতে চাইলে মদ্যপান করার সময়ে সিগারেট খাওয়ার ভুল করবেন না। কারণ এতে আরও শরীর জলশূন্য হয়ে পড়ে। কাজেই হ্যাংওভার হওয়ার আশঙ্কা অনেক গুণ বেড়ে যায়।

৪) একবারে অনেকটা মদ্যপান করবেন না। আড্ডা দিতে দিতে অল্প অল্প করে খান। তা হলে সমস্যা অনেক কম হবে। আর নানা রকম মদ মিশিয়ে খাবেন না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hangover Alcohol Durga Puja 2021
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE