Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Health Tips

Health Tips: ঘুম থেকে উঠেই ঘাড়ে ব্যথা? ঠিক বালিশ ব্যবহার করছেন তো

বালিশে মাথা রেখেই অকাতরে ঘুমিয়ে পড়েন। কিন্তু ভুল বালিশে শুলে ঘাড়ে ব্যথা হতে পারে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ সেপ্টেম্বর ২০২১ ১৮:২১
Share: Save:

ঘুম থেকে উঠেই ঘাড়ে ব্যথা? কিংবা ঘাড়ের পেশি শক্ত হয়ে গিয়েছে? আপনি ভাবছেন, আগের দিন এক টানা অফিসের কাজ করে হয়তো এই সহাল হয়েছে। কিন্তু দিনের পর দিন এমন হতে থাকলে বালিশের দিকে নজর দিন। কারণ প্রথম প্রথম হওয়া সামান্য ব্যথাই পরবর্তী সময়ে বড় সমস্যা হিসেবে দেখা দিতে পারে। বালিশ যদি ঠিক না থাকে, তা হলে ঘুমের সমস্যাও হতে পারে। এমনকি নাক ডাকার কারণও হতে পারে ভুল বালিশে শোওয়া! সাধারণত বালিশ বাছার ক্ষেত্রে আমরা খুব একটা গুরুত্ব দিই না। অথচ বিশেষজ্ঞেরা বলছেন বালিশ বাছাইয়েরও রয়েছে বেশ কিছু নিয়মকানুন।

কী ধরনের বালিশ বাছবেন?

১) খুব নরম বালিশে শোওয়ার অভ্যেস আছে কি? এর থেকে কিন্তু মাথায় চাপ লাগতে পারে। খুব শক্ত বা খুব নরম কোনও বালিশই শোওয়ার উপযুক্ত নয়। দুটোই ঘাড়ের পক্ষে ক্ষতিকর। বেশি উঁচু বালিশ ব্যবহার করার অভ্যাস থাকলে এখনই সতর্ক হন, কারণ এতে ঘাড়ের পেশি শক্ত হয়ে যাওয়ার আশঙ্কা থাকে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

২) বালিশে শোওয়ার সময় কাঁধে যদি বেশি চাপ লাগে, তা হলে সেই বালিশ কিন্তু একেবারেই ব্যবহার করা ঠিক নয়। এর থেকে কাঁধে ও পিঠেও ব্যথা হতে পারে।

৩) আপনার কাঁধ কি খুব চওড়া? সেই অনুপাতে কি বালিশটা একটু ছোট? তা হলে আপনি ভুল বালিশ ব্যবহার করছেন। সাধারণত পুরুষদের কাঁধে একটু বেশি চওড়া হয়। সেক্ষত্রে একটু চওড়া বালিশ ব্যবহার করাই ভাল।

৪) নাক ডাকার সমস্যা রয়েছে? ঠিক বালিশ ব্যবহার করলে সেই সমস্যাও কমবে। সেক্ষেত্রে অ্যান্টি স্নোরিং বালিশ ব্যবহার করতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Health Tips Sleeping Position
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE