Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৯ ডিসেম্বর ২০২১ ই-পেপার

Weight Management: ম্যাগি-ওমলেট সব কিছুর সঙ্গেই সস খেয়ে ফেলছেন? ওজনও বাড়ছে ততটাই

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২০ সেপ্টেম্বর ২০২১ ১৮:১৪
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

চপ-পকোড়া-ওমলেট-ম্যাগি, যখন যা খাচ্ছেন, তার সঙ্গে সস থাকছে? যে কোনও খাবারের স্বাদ বাড়ানোর জন্য আমরা সস খাই। কিন্তু সেটা কতটা স্বাস্থ্যকর? টমেটো দিয়ে তৈরি বলে সসে কিছু পরিমাণে অ্যান্টি-অক্সিড্যান্ট থাকে। মেয়োনিজ বা চিজ ডিপের তুলনায় সসে ক্যালোরি অনেক কম। কিন্তু অতিরিক্ত সস খাওয়া কি আদৌ স্বাস্থ্যের পক্ষে ভাল?

সস তৈরি করার সময়ে টমেটোর সঙ্গে নুন, নানা রকম মশলা, চিনি এবং সিরাপও দেওয়া হয়। তাই ১৭ গ্রাম সসে ১৯ ক্যালোরি থাকে। ভাজাভুজির সঙ্গে যখন সস খাওয়া হয়, তখন ক্যালোরি আরও বেড়ে যায়। শরীরে নুনের পরিমাণও অনেকটাই বাড়ে এর ফলে। এতে উচ্চ রক্তচাপ এবং পরবর্তী কালে আরও নানা রকম শারীরিক জটিলতা তৈরি হতে পারে। সস তৈরি করতে যে সিরাপ ব্যবহার হয়, তাতেও স্থূলতা, ডায়াবিটিস বা ফ্যাটি লিভারের মতো নানা রকম রোগও দেখা দিতে পারে। তাই এক চা চামচ সস খেলে তেমন ক্ষতি না হলেও, কী দিয়ে খাচ্ছেন, সেটা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ওজন কমানোর সময়ে সস খাওয়া যতটা মুশকিলের, স্বাস্থ্যের পক্ষেও ততটাই বিপজ্জনক।

Advertisement
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।


তা হলে উপায় কি? এ বার থেকে কি সব খাবার বিনা সসেই খেতে হবে? তা নয়। বাড়িতেই যদি কম নুন এবং চিনি বা সিরাপের বদলে গুড় কিংবা মধু দিয়ে টমোটো সস বানিয়ে নিতে পারেন, তা হলে সেটা অনেক বেশি স্বাস্থ্যকর হবে। এবং মাঝেমাঝে নির্দ্বিধায় আপনি ইচ্ছামতো খেতেও পারবেন।

আরও পড়ুন

Advertisement