Advertisement
২০ জুলাই ২০২৪
Health

Breastfeeding Mothers: সদ্য মা হয়েছেন যাঁরা, শীতকালে তাঁরা কী ভাবে নেবেন নিজেদের যত্ন

নবজাতক ও নতুন মায়েদের স্বাস্থ্যের দিকে নজর তো দিতেই হবে। কিন্তু শীতকালে প্রয়োজন বাড়তি যত্নের।

শীতকালে নতুন মা এবং শিশুর আলাদা যত্ন প্রয়োজন

শীতকালে নতুন মা এবং শিশুর আলাদা যত্ন প্রয়োজন ছবি-- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ নভেম্বর ২০২১ ১৭:৫৪
Share: Save:

শীতের সময় শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা খানিক হ্রাস পায়। শিশু থেকে বৃদ্ধ, সব বয়সের মানুষেরই এই সময় সচেতন থাকা উচিত। বিশেষ করে সদ্য যাঁরা মা হয়েছেন, নবজাতকের পাশাপাশি মায়েরও অতিরিক্ত যত্নের প্রয়োজন। নতুন মায়েরা যাঁরা শিশুকে স্তন্যপান করান, শীতের সময়ে বিশেষ করে ভিতর থেকে আর্দ্র থাকতে হবে তাঁদের। মশলাদার খাবার, অতিরিক্ত চিনি জাতীয় খাদ্যকে এড়িয়ে চলে পুষ্টিকর খাবার খেতে হবে।

বাইরে উত্তরের ঠান্ডা হাওয়া বইছে। ফলে এই সময় সুরক্ষা না নিয়ে বাইরে বার হওয়া নতুন মায়েদের জন্য একদমই উচিত নয়। ঘরের তাপমাত্রায় স্বাভাবিক রাখতে হবে। কারণ ঠান্ডার সময়ে মা এবং শিশুর অসুস্থ হওয়ার সম্ভাবনা থেকে যায়।

নিয়মিত সব্জি খেলে বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতা

নিয়মিত সব্জি খেলে বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতা ছবি- সংগৃহীত

যে সব মহিলা সদ্য মা হয়েছেন সন্তান ও নিজেকে সুস্থ রাখতে খাদ্যাভ্যাসেও আনতে হবে পরিবর্তন। রোজ সকালে লেবু জল দিয়ে আপনার দিনটি শুরু করুন। এতে পাচন প্রক্রিয়া ভাল থাকবে। এ ছাড়া লেবুতে থাকা ভিটামিন সি রোগ-প্রতিরোধ ক্ষমতাকে বৃদ্ধি করে। সব্জি দিয়ে তৈরি গরম স্যুপ আপনাকে সুস্থ রাখবে। রান্নাতে ব্যবহার করতে পারেন আদা ও রসুন। কারণ আদা ও রসুনে আছে অ্যান্টিব্যাকটিরিয়াল ও অ্যান্টিভাইরাল, যা অ্যালার্জি সংক্রমণ থেকে শরীরকে রক্ষা করে। খেতে পারেন মাশরুমও। সারা দিনে প্রচুর জল পান করতে হবে। ভিটামিন সহ অন্যান্য পুষ্টি খাদ্যতালিকায় রাখতে হবে। যা মাতৃদুগ্ধের উৎপাদন বাড়াতে সাহায্য করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Health Breastfeeding baby Mother
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE