Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Utensils

Kitchen Utensils: কোন ধরনের বাসনে রান্না করা স্বাস্থ্যকর? সুস্থ থাকতে কোন বাসনে খাবেন

কেবল খাবার নয়, কোন ধরনের বাসনে রান্না করছেন ও খাচ্ছেন তার উপরও নির্ভর করছে শরীর কেমন থাকবে। জেনে নিন কোন কোন বাসনে রান্না করা ও খাওয়া শরীরের পক্ষে ভাল।

কোন থালায় খাওয়া স্বাস্থ্যকর?

কোন থালায় খাওয়া স্বাস্থ্যকর? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ জুলাই ২০২১ ১৪:৪৯
Share: Save:

খাবার থেকেই শরীরে পুষ্টি আসে। কিন্তু সেই খাবারের গুণগত মান কমে যেতে পারে বাসনের কারণে! কারণ রান্নাটি করার সময় ও খাওয়ার সময় যে বাসন ব্যবহার করছেন, সেই বাসনের উপাদানও কিন্তু রান্নায় মিশছে। কাজেই শরীর ভাল রাখার জন্য বাসন ব্যবহার করার ক্ষেত্রে একটু সচেতন হওয়া দরকার। তাই কোন ধরনের বাসনে শরীরের উপকার হয়, জেনে নিন।

সেরামিকের বাসন

অনেকে সুন্দর টেবিল সাজিয়ে সেরামিকের থালা বা গ্লাস ব্যবহার করেন। তবে রান্না করার ক্ষেত্রেও সেরামিকের পাত্র খুবই স্বাস্থ্যকর। কাদামাটি দিয়ে উচ্চ তাপমাত্রায় তৈরি হওয়া এই সেরামিকে কোনও রাসায়নিক না থাকায়, এতে খাবার রাখা শরীরের পক্ষে ভাল।

স্টিলের বাসন

রান্না করা ও খাওয়ার কাজে সবচেয়ে ব্যবহৃত এই বাসন শরীরের জন্য বেশ উপকারী। এগুলি অনেক বেশি টেঁকসই হয়। স্টিলের বাসনের অন্যতম এক উপাদান লোহা, যা শরীরে লোহিত রক্তকণিকা তৈরিতে সহায়তা করে। ফলে রক্তাল্পতার সমস্যা থাকলে এই বাসন ব্যবহার করলে উপকার পেতে পারেন।

কোন থালায় খেলে স্বাস্থ্যের ক্ষতি হতে পারে?

কোন থালায় খেলে স্বাস্থ্যের ক্ষতি হতে পারে?

তামার বাসন

এখন সে ভাবে তামার বাসনের চল নেই। তবে এক সময় তামার বাসনেরই রমরমা ছিল। জল খাওয়ার সময় তামার গ্লাস ব্যবহার করতে পারেন। এ ছাড়াও তামার পাত্রে খেলে হজমশক্তি বাড়ে।

রূপোর বাসন

ছোটবেলায় বাচ্চাদের রূপোর ঝিনুকে দুধ খাওয়ানো হত, কারণ এতে বাচ্চাদের শরীর-স্বাস্থ্যের উন্নতি হয়। রূপোর বাসনে থাকা উপাদান মস্তিষ্কের শক্তি বাড়ায়। তাই রূপোর থালা, বাটি বা চামচ খাওয়ার জন্য খুবই স্বাস্থ্যকর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Healthy Tips Utensils
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE