Advertisement
০১ ডিসেম্বর ২০২২
Home Decor Tips for Durga Puja

সপ্তমীর সন্ধ্যায় বাড়িতে বন্ধুরা আসবেন? কী ভাবে ঘর সাজালে অতিথিদের মন জয় করতে পারবেন?

পুজোর মরসুমে নিজেকে সাজানোর পাশাপাশি ঘরেও চাই উৎসবের ছোঁয়া। বুদ্ধি খাটালে চেনা ঘর হয়ে উঠতে পারে অচেনা। অন্দরসজ্জাতেও ধরা থাক উৎসবের মেজাজ।

অন্দরসজ্জাতেও থাকতে হবে উৎসবের ছোঁয়া।

অন্দরসজ্জাতেও থাকতে হবে উৎসবের ছোঁয়া। প্রতীকী ছবি।

কলকাতা শেষ আপডেট: ০১ অক্টোবর ২০২২ ১৮:০৪
Share: Save:

চারদিকে পুজোর গন্ধ। পুজো নিয়ে সকলের মধ্যে আলাদা উত্তেজনা। উৎসবের আবহে বাড়িতে অতিথির আনাগোনা চলতেই থাকে। পুজোর সন্ধ্যায় অনেকেই বন্ধুদের নিয়ে বাড়িতে আড্ডার আয়োজন করেন। অতিথি আপ্যায়নে শুধু নানা স্বাদের পদ রাখলেই হবে না। অন্দরসজ্জাতেও থাকতে হবে উৎসবের ছোঁয়া।

Advertisement

উৎসবের দিনে কী ভাবে সাজাবেন ঘর?

১) ঘরের হাল ফেরানোর প্রথম ধাপ পরিষ্কার-পরিচ্ছন্ন করে তোলা। জমে থাকা ঝুল ঝেড়ে ফেলুন। বালিশের ঢাকা, বিছানার চাদরও বদলে ফেলুন। চেষ্টা করুন একটু রঙিন চাদর পাততে। এতে ঘরের সৌন্দর্য বেড়ে যাবে।

উৎসবের মরসুমে ঘরের সৌন্দর্য বাড়াতে নানা ধরনের ‘ইন্ডোর প্ল্যান্ট’ ব্যবহার করতে পারেন।

উৎসবের মরসুমে ঘরের সৌন্দর্য বাড়াতে নানা ধরনের ‘ইন্ডোর প্ল্যান্ট’ ব্যবহার করতে পারেন। প্রতীকী ছবি।

২) শুধু বিছানার চাদর নয়, ঘরের পর্দার দিকেও নজর দিন। অনেক দিন ধরে একই পর্দা ব্যবহার করে থাকলে এ বার তা বদলে ফেলার সময় এসেছে। ঘর আরও বেশি উজ্জ্বল দেখাতে গাঢ় রঙের কোনও পর্দা ব্যবহার করতে পারেন। আবার ঘরের দেওয়ালের রঙের সঙ্গে মিলিয়েও পর্দা লাগাতে পারেন।

Advertisement

৩) উৎসবের মরসুমে ঘরের সৌন্দর্য বাড়াতে নানা ধরনের ‘ইন্ডোর প্ল্যান্ট’ ব্যবহার করতে পারেন। বেশ অন্য রকম দেখাবে। ঘরের জানলায় সাজিয়ে অথবা ঝুলিয়েও রাখতে পারেন এই গাছগুলি। ঘরে ঢুকেই চোখে পড়বে এমন কোথায় সবুজ গাছগুলি সাজিয়ে দিন।

৪) ফুলদানিতে বেশ টাটকা এবং তাজা কিছু ফুল রাখতে পারেন। তবে তেমন কিছু করার আগে ফুলদানিগুলি পরিষ্কার করে নিন। একটু অদলবদল করে রাখতে পারেন। ফুলগুলি যত রঙিন হবে, ততই উজ্জ্বল দেখাবে ঘর।

৫) ছড়িয়ে-ছিঁটিয়ে বসে গল্পগুজব না করলে আর পুজোর আড্ডা কীসের? তাই পুজোর সময়ে ঘরের চেয়ারগুলি সরিয়ে দিন। বদলে বিন ব্যাগ রাখতে পারেন। দেখতেও সুন্দর লাগবে। একসঙ্গে বেশ আরাম করে বসাও গেল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.