Advertisement
০৫ মে ২০২৪
Mixer Grinder

৫ খাবার: বাটতে সুবিধে হলেও মিক্সিতে দেওয়া যাবে না

শিলনোড়া এখন অতীত। বাটতে, মাখতে সুবিধে হয় বলে এখন মিক্সিকেই কাজে লাগান অনেকে।

Image of Mixer Grinder

— প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ অগস্ট ২০২৩ ১৯:২৩
Share: Save:

শিলনোড়ার জায়গায় হেঁশেলে যে দিন থেকে ‘মিক্সি’ নামক যন্ত্রটি ঢুকেছে, নিঃসন্দেহে রান্নার কাজ অনেক সহজ হয়েছে। কাজে যাওয়ার আগে বা কাজ থেকে ফিরে নিত্য দিন যাঁদের খাবার বানাতে হয়, চটজলদি কোনও মশলা বাটার জন্য মিক্সি ব্যবহার করেন তাঁদের অনেকেই। আদা-রসুন-পেঁয়াজ তো বটেই, এমনকি রুটি করার সময়ে চটজলদি আটা মাখতেও মিক্সিকেই কাজে লাগান অনেকে। তবে বিশেষজ্ঞরা বলছেন, রান্নার কাজ সহজ হলেও এমন কিছু খাবার রয়েছে, যা মিক্সিতে বাটলে বা গুঁড়ো করলে তার মান নষ্ট হয়ে যেতে পারে।

১) আলু

আলুতে স্টার্চের পরিমাণ এমনিতেই বেশি। তার উপর যদি আলু মিহি করে বাটতে মিক্সি ব্যবহার করেন, সে ক্ষেত্রে আলুতে স্টার্চের পরিমাণ অনেকটাই বেড়ে যায়। অতিরিক্ত স্টার্চযুক্ত আলু শরীরের জন্য ক্ষতিকর।

২) হিমায়িত খাবার

স্ট্রবেরি, ব্লুবেরি বা হিমায়িত কোনও সব্জির পেস্ট তৈরি করতেও মিক্সি ব্যবহার করেন অনেকে। বিশেষজ্ঞরা বলছেন, অতিরিক্ত ঠান্ডায় থাকা সব্জি বা ফল খুব শক্ত হয়ে থাকে। তাই সেগুলি ভাঙা বা পেস্ট করা কঠিন হয়ে যায়। যদি সেগুলিকে মিক্সিতে দিতেই হয়, তা হলে স্বাভাবিক তাপমাত্রায় এনে তার পর দেওয়া যেতে পারে।

৩) গরম খাবার

রান্নার স্বাদ বৃদ্ধি করার জন্য আদা, রসুন, পেঁয়াজ, টম্যাটো, লঙ্কা— কড়াইতে সামান্য নাড়াচাড়া করে তার পর মিক্সিতে পেস্ট বানিয়ে রাখেন অনেকেই। কড়াই থেকে সরাসরি গরম খাবার বাটলে তা থেকে মিক্সির মধ্যে বাষ্প তৈরি হয়। অতিরিক্ত চাপে বিস্ফোরণ হওয়া অস্বাভাবিক নয়।

৪) পেঁয়াজ-রসুন

ঝাঁঝালো গন্ধযুক্ত খাবার, যেমন আদা, রসুন, পেঁয়াজ মিক্সিতে বাটলে তার গন্ধ থেকে যায় দীর্ঘ দিন। পরে নিরামিষ ডাল বাটার সময়েও তার মধ্যে গত দিনের পেঁয়াজ-রসুনের গন্ধ মিশে যেতে পারে।

৫) আটা-ময়দা

কাজের সুবিধার জন্যে অনেকেই আটা, ময়দা মাখার জন্য মিক্সি ব্যবহার করেন। এই অভ্যাসে আটার মণ্ড তৈরি করতে সময় না লাগলেও মিক্সি পরিষ্কার করতে কিন্তু কালঘাম ছুটে যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mixer grinder
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE