Advertisement
০৫ মে ২০২৪
Food Hacks

৫ সাবধানতা: আগে থেকে জানা থাকলে বর্ষায় খাবারের উপর ছত্রাক পড়বে না

বর্ষাকালে বাতাসে আর্দ্রতা বেশি থাকে। তাই শুধু খাবার জিনিসে নয়, পরিষ্কার জামা-কাপড়েও তাদের আনাগোনা দেখা যায়।

ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ জুলাই ২০২৩ ২০:২১
Share: Save:

রান্নায় টাটকা সব্জি ব্যবহার করছেন। অল্প পরিমাণে খাবার তৈরি করছেন, যাতে তা দিনের দিন শেষ হয়ে যায়। তার পরেও যদি সামান্য পরিমাণে খাবার বেঁচে যায়, তা ভাল করে ফুটিয়েও রাখছেন। তাও খাবার নষ্ট হয়ে যাচ্ছে। শুধু খাবার জিনিসে নয়, পরিষ্কার জামা-কাপড়েও তাদের আনাগোনা দেখা যায়। আসলে বর্ষাকালে বাতাসে আর্দ্রতা বেশি থাকে। এমন আবহাওয়ায় ভাইরাস, ব্যাক্টেরিয়াদের বংশবিস্তার করতে সুবিধা হয়। তাই সব কিছুতেই ছত্রাক বাসা বাঁধতে চায়। এই সমস্যা থেকে মুক্তি পেতে কয়েকটি জিনিস মাথায় রাখা জরুরি।

১) ফল এবং সব্জি

বাজার থেকে কিনে আনা ফল, সব্জি না ধুয়ে ফ্রিজে তুলে রাখা যাবে না। কলের জলে সেগুলি ভাল করে ধুয়ে, শুকিয়ে তার পর ফ্রিজে রাখতে হবে। শাকপাতা ধোয়ার ক্ষেত্রে বাড়তি সতর্কতা নিতে হবে। প্রয়োজনে নুন-জলে ভিজিয়ে রেখে, তার পর পরিষ্কার জলে ধুয়ে নিতে পারে শাক।

২) বায়ুরোধী পাত্র

চাল, ডাল, মশলা, এমনকি রান্না করা খাবার— সংক্রমণ রুখতে বায়ুরোধী পাত্রে রাখতে পারেন। বর্ষাকালে নুন এবং চিনি গলে জল হয়ে যাওয়ার প্রবণতা বেড়ে যায়। তাই তা কাচের পাত্রে রাখতে পারলে ভাল।

৩) ফ্রিজ পরিষ্কার রাখতে হবে

খাবার নষ্ট হওয়ার পিছনে ফ্রিজেরও যথেষ্ট ভূমিকা রয়েছে। কারণ বাজার থেকে কেনা জিনিস সরাসরি ফ্রিজে তুলে রাখেন অনেকেই। কোনও ভাবে যদি ভাইরাস সেই খাবারের সঙ্গে ফ্রিজের মধ্যে প্রবেশ করে যায়, তা হলে আর দেখতে হবে না। অন্য সব জিনিসের উপর নিজের ছাপ ফেলতে শুরু করবে। এই ধরনের সংক্রমণ এড়াতে তাই সপ্তাহে অন্তত এক বার ফ্রিজ পরিষ্কার করা জরুরি।

৪) খাবার খুলে রাখা যাবে না

গরম খাবার ঠান্ডা করার জন্য টেবিলের উপর খুলে রেখে দেন? খাবারের উপর মাছি বলেও কিন্তু সংক্রমণ ছড়াতে পারে। এ ছা়ড়া, বর্ষাকালে বাতাসে এমন কিছু ভাইরাস বা ব্যাক্টেরিয়া ঘুরে বেড়ায়, যেগুলি চোখে দেখা যায় না। তাই কোনও ভাবেই খাবার খুলে রাখা যাবে না।

৫) চামচ যেন পরিষ্কার থাকে

যে চামচ দিয়ে রান্না করা তরকারি নিয়েছেন, সেই চামচ দিয়েই খাওয়ার আগে ডাল ঘেঁটে নিলেন। খাবার খাওয়ার পর বেঁচে যাওয়া ওই ডাল, তরকারি ফ্রিজে তুলেও রাখলেন। এই অভ্যাস থেকেই কিন্তু খাবার নষ্ট হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Food Hacks Lifestyle Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE