Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Kitchen Tips

সব্জি কেটে কাজ এগিয়ে রাখবেন? কী ভাবে রাখলে টাটকা থাকবে কয়েক দিন?

গোটা সব্জি বেশ কিছু দিন সংরক্ষণ করা কঠিন নয়। তবে কেটে রাখা সব্জি কয়েক দিন ভাল রাখতে কিছু নিয়ম মানতে হয়।

symbolic image.

ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ অক্টোবর ২০২৩ ১৮:৫৮
Share: Save:

মাছ, মাংসের বাহারি খাবার হলেও বাঙালি বাড়িতে সব্জির একটা পদ হয়ই। সব্জি দিয়ে ডাল হোক কিংবা পাঁচমেশালি তরকারি— বাঙালি সব্জি খায় নানা বাহারি কায়দায়। রান্না করতে ভাল লাগলেও সব্জি কাটতে অনেকেই পছন্দ করেন না। তা ছাড়া সব্জি কাটা একটা সময়সাপেক্ষ কাজ। রান্নার আগে সব্জি কাটতে বসলে অনেকটা সময় ব্যয় হয়। সেই জন্য অনেকেই সব্জি আগে থেকে কেটে রাখেন। গোটা সব্জি বেশ কিছু দিন সংরক্ষণ করা কঠিন নয়। তবে কেটে রাখা সব্জি কয়েক দিন ভাল রাখতে কিছু নিয়ম মানতে হয়।

ধোবেন না

সব্জি কাটার পর আর ধোবেন না। ধুলে সব্জি বেশি দিন সতেজ এবং টাটকা রাখতে পারবেন না। তা ছাড়া ধোয়ার পর রেখে দিলে সব্জির নিজস্ব আর্দ্রতা নষ্ট হয়ে যায়। পচে যাওয়ারও আশঙ্কা থাকে। তার চেয়ে সব্জি কেটে একটি জিপলক ব্যাগে ভরে রাখুন। সব্জি অনেক দিন পর্যন্ত ভাল থাকবে।

ভেজা পাত্রে রাখবেন না

সব্জি কাটার ভেজা কোনও পাত্রে সেগুলি রাখবেন না। কাটা সব্জি সংরক্ষণের পরিকল্পনা থাকলে জল লাগানো যাবে না। শুকনো পাত্রে সব্জি কেটে রাখুন। ভেজা ছুরি কিংবা বটি দিয়েও সব্জি কাটবেন না।

আলাদা আলাদা রাখুন

আলু, কুমড়ো, বিন্‌স, গাজর— যে সব্জিই কেটে রাখছেন, প্রতিটি আলাদা পাত্রে রাখুন। একসঙ্গে রাখলে সব্জি পচে যেতে পারে। বিশেষ করে টম্যাটো, কলা, শাক, অ্যাভোকাডোর মতো জিনিসগুলি কখনওই একসঙ্গে রাখবেন না।

বায়ুরোধী বাক্সে ভরে রাখুন

হাওয়া ঢোকে না এমন বাক্সে কাটা সব্জিগুলি ভরে রাখুন। কেটে রাখা সব্জিগুলি হাওয়ার সংস্পর্শে এসে নষ্ট হয়ে যেতে পারে। যেহেতু বেশ কিছু সংরক্ষণের পরিকল্পনা আছে, তাই এমন পাত্রে রাখাই শ্রেয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kitchen Tips Vegetable
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE