Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Cleaning Tips

মশলার কৌটোগুলি তেল চিটচিটে হয়ে গিয়েছে? কয়েকটি টোটকায় ঝকঝকে করে তুলুন নিমেষে

ছুটির দিনে মশলার কৌটো পরিষ্কার করতে বিরক্তি লাগতেই পারে। তবে কয়েকটি টোটকা যদি জানা থাকে, তা হলে কিন্ত চোখের নিমেষে পরিষ্কার হবে শিশিগুলি।

Symbolic Image.

ছুটির দিনে মশলার কৌটো পরিষ্কার করতে বিরক্তি লাগতেই পারে। ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ মার্চ ২০২৩ ১০:১২
Share: Save:

সারা সপ্তাহ অফিস আর বাড়ি করেই চলে যায়। সংসারের দিকে তাকানো তো ছাড়, নিজের খেয়াল রাখারই সময় থাকে না। একমাত্র সপ্তাহান্ত ছাড়া সংসারের কোনও কাজ সুষ্ঠু ভাবে করা যায় না। সপ্তাহভর রান্না করার সময় ছাড়া হেঁশেলের পরিষ্কার পরিচ্ছন্নতার দিকে নজর দেওয়া হয় না। এ দিকে মশলার কৌটোগুলির দিকে তাকানোর উপায় নেই। তেলচিটে হয়ে পড়ে আছে। প্রতি দিন রান্না করার ফলে এত বেশি তেল-ময়লা লাগে যে, পরিষ্কার করলেও যেতে চায় না। মশলার পাত্রগুলি যদি তেল চিটচিটে হয়ে যায়, তা হলে সত্যিই ভীষণ অস্বস্তি হয়। ছুটির দিনে মশলার কৌটো পরিষ্কার করতে বিরক্তি লাগতেই পারে। তবে কয়েকটি টোটকা যদি জানা থাকে, তা হলে কিন্তু চোখের নিমেষে পরিষ্কার হবে শিশিগুলি।

১) তেলের শিশি বা পাত্রগুলি সাধারণত কাচের, প্লাস্টিকের অথবা স্টিলেরই হয়। এগুলি পরিষ্কার করতে গরম জল ভিজিয়ে রেখে বাসন মাজার তরল সাবান ব্যবহার করতে পারেন। সঙ্গে খানিকটা ভিনিগার মিশিয়ে নিন। এতে কিছুটা হলেও পরিষ্কার হবে।

২) তেলের বোতলের গায়ে রোজ একটু করে ময়দার গুঁড়ো মাখিয়ে নিন। তারপর ঠান্ডা জল দিয়ে ধুয়ে পরিষ্কার করে মুছে নিন।

৩) তবে সবচেয়ে ভাল ফল পেতে এক বালতি ঈষদুষ্ণ জলে কাপড় কাচার সাবান মেশান। এ বার তাতে ১/৪ কাপ ভিনিগার ও ১/২ কাপ পাতিলেবুর রস ও ১ চামচ বেকিং সোডা মিশিয়ে নিন। এ বার তেলের শিশি বা কৌটোর গা পাতলা কাপড় দিয়ে পরিষ্কার করে মুছে মিনিট ১৫ এই জলে ডুবিয়ে রাখুন। তার পর শুকিয়ে ভাল করে মুছে নিলেই দেখবেন, তেলচিটে ভাব একেবারে উধাও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cleaning Tips Container Spice
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE