Advertisement
০৬ মে ২০২৪
Toilet Comod

কমোডের দাগছোপ কিছুতেই উঠছে না? হেঁশেলের কোন উপকরণ দিয়ে সহজেই ঝকঝকে করে তুলতে পারেন

বিভিন্ন জীবাণুনাশক তরল দিয়ে অনেকেই প্রতি সপ্তাহে কমোড পরিষ্কার করেন। তবে কমোড জীবাণুমুক্ত রাখার পাশাপাশি ঝকঝকে রাখাও জরুরি। ঘরোয়া উপায়েই তা করতে পারেন।

Symbolic Image.

কমোড পরিষ্কার রাখার ঘরোয়া টোটকা হতে পারে রসুন। প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ জুন ২০২৩ ১৮:৩৪
Share: Save:

কষা মাংস কিংবা মাছের কালিয়া, কয়েক টুকরো রসুন না দিলে স্বাদ ঠিক জমে না। শুধু মাছ, মাংসই বা কেন, বাহারি অনেক রান্নাতেও রসুন না দিলে চলে না। রান্নার স্বাদ বাড়িয়ে তুলতে রসুন গুরুত্বপূর্ণ উপকরণ। রান্নার স্বাদ বাড়ানো ছাড়াও রসুনের আরও অনেক গুণ রয়ে়ছে। বাতের ব্যথায় রসুন তেল ব্যবহার করলে স্বস্তি পাওয়া যায়। রসুনের এই ব্যবহারগুলি কমবেশি সকলেই জানেন। কিন্তু যেটা অনেকেই জানেন না তা হল, রসুন শৌচালয়কে জীবাণুমুক্ত রাখতে সাহায্য করে।

পছন্দের কাজ না হলেও, সপ্তাহে এক দিন শৌচালয় পরিষ্কার করতেই হয়। ঘন ঘন পরিষ্কার না করলে নানারকম ব্যাক্টেরিয়া বাসা বাঁধে। সেখান থেকেই নানা রোগবালাইয়ের আশঙ্কা থেকে যায়। শৌচালয়ের যে অংশে সবচেয়ে বেশি জীবাণু থাকে, তা হল কমোড। মল-মূত্র ত্যাগের পর ফ্লাশ করছেন মানেই কমোড পরিষ্কার হয়ে যাচ্ছে, তা কিন্তু নয়। বিভিন্ন জীবাণুনাশক তরল দিয়ে অনেকেই প্রতি সপ্তাহে কমোড পরিষ্কার করেন। তবে কমোড জীবাণুমুক্ত রাখার ঘরোয়া একটি উপায় রয়েছে। কমোড পরিষ্কার রাখার ঘরোয়া টোটকা হতে পারে রসুন। কী ভাবে ব্যবহার করবেন?

রাতে শৌচালয় কম ব্যবহার হয়। তাই এই টোটকা ব্যবহারের উপযুক্ত সময় হতে পারে রাত। কমোডের মধ্যে ৩-৪ টি রসুনের কোয়া ফেলে দিন। ফ্লাশ করবেন না। সকালে উঠে ফ্লাশ করুন। সারা রাত রাখলে রসুন কমোডের সমস্ত ব্যাক্টেরিয়া শোষণ করে নেবে। সপ্তাহে দু’দিন এটি করলেই উপকার পাওয়া যাবে।

ব্যাক্টেরিয়া দূর করা ছাড়াও কমোডের দাগছোপ তুলতেও রসুন ব্যবহার করতে পারেন। রসুনের গুণে সাদা ঝকঝকে থাকবে কমোড। কী ভাবে ব্যবহার করবেন? কয়েকটি রসুনের কোয়া কুচি করে কেটে জলে মিশিয়ে ফুটিয়ে নিন। সেই মিশ্রণটি গরম থাকতে থাকতে কমোডে ঢেলে দিন। সঙ্গে সঙ্গে ভুলেও ফ্লাশ করবেন না। কম করে হলেও অন্তত ঘণ্টা দেড়েক পরে জল দিতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Toilet Comod garlic
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE