Advertisement
০২ মে ২০২৪
Wooden Furniture

কাঠের আসবাবের গায়ে রং দিয়ে আঁকিবুঁকি কাটে শিশু? ঘরোয়া টোটকায় দাগ তুলবেন কী ভাবে?

আসবাব দাগছোপ মুক্ত রাখার জন্য কিছু ঘরোয়া উপায় রয়েছে। সেগুলি জানা থাকলে আর কোনও সমস্যা হওয়ার কথা নয়।

How to clean your Wooden Furniture.

কাঠের আসবাব পরিষ্কার রাখবেন কী ভাবে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩১ অক্টোবর ২০২৩ ১৮:৫১
Share: Save:

বাড়িতে শিশু থাকলে আসবাব দাগহীন থাকবে, এমন আশা করা বৃথা। রঙের দাগ, খেলনার আঁচড়, সবই জমা হতে থাকে সাধের আসবাবে। মোছামুছি, পরিষ্কার করেও এই দাগ দূর করা যায় না। সাজানো-গোছানো বাড়িতে দাগযুক্ত আসবাব কিন্তু একেবারেই মানানসই নয়। তবে আসবাব দাগছোপ মুক্ত রাখার কিছু ঘরোয়া উপায় রয়েছে। সেগুলি জানা থাকলে আর কোনও সমস্যা হওয়ার কথা নয়।

১) কাঠের আসবাব থেকে দাগছোপ দূর করা সহজ নয়। তবে পাতিলেবুর রসের উপর ভরসা রাখলে সমস্যা হওয়ার কথা নয়। আসবাবের গায়ে যে অংশে দাগ লেগেছে, সেখানে তুলোয় করে পাতিলেবুর রস লাগিয়ে কিছু ক্ষণ রেখে দিন। কয়েক দিন ব্যবহার করলে দাগছোপ উঠে যাবে।

২) কাঠের আসবাব থেকে দাগ তুলতে ভরসা রাখতে পারেন নেলপালিশ রিমুভারের উপর। রিমুভারে থাকা স্পিরিট অনেক জেদি দাগও ফিকে করে তোলে।

৩) কাঠের আসবাব থেকে দাগছোপ, ময়লা দূর করতে ব্যবহার করতে পারেন ভিনিগার। তবে শুধু ভিনিগার ব্যবহার করলে চলবে না। ভিনিগারের সঙ্গে জল মিশিয়ে কাঠের আসবাবের গায়ে মাখিয়ে রাখুন। দেখবেন, দাগছোপ চলে গিয়েছে।

How to clean your Wooden Furniture.

কাঠের আসবাব থেকে দাগছোপ দূর করা সহজ নয়। ছবি: সংগৃহীত।

৪) কাঠের আসবাব থেকে দাগছোপ দূর করতে শিশুদের তেলও কিন্তু কম উপকারী নয়। কাঠের আসবাবের গায়ে তেল ভাল করে মাখিয়ে রাখুন কিছু ক্ষণ। তেল যে কোনও দাগছোপ ফিকে করে তুলতে পারে।

৫) কাপড় কাচার গুঁড়ো সাবানও কিন্তু আসবাবের জেদি দাগছোপ দূর করতে সমান কার্যকর। এক কাপ মতো জলে দু’চামচ ডিটারজেন্ট মিশিয়ে একটি মিশ্রণ বানিয়ে নিন। তার পর আসবাবের গায়ে ভাল করে মাখিয়ে ঘণ্টাখানেক রেখে দিন। সুতির কাপড় দিয়ে মুছে নিলেই ময়লা, দাগ উঠে যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Wood Furniture Cleaning Tips Home Cleaning Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE