Advertisement
৩০ এপ্রিল ২০২৪
earth

Earth Worm Problem: বর্ষাকালে কেঁচো, কেন্নো বা চ্যালা তাড়াবেন কী ভাবে

ভিজে আবহাওয়ায় কেঁচো, কেন্নো কিংবা চ্যালার প্রকোপ বেড়ে যায় অনেকটাই। কিছু সহজ উপায় মেনে চললেই এই উপদ্রব থেকে মুক্তি মেলা সম্ভব।

বর্ষায় বাড়িতে কেন্নোর বাড়বাড়ন্ত?

বর্ষায় বাড়িতে কেন্নোর বাড়বাড়ন্ত? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ জুলাই ২০২২ ১৯:৪৯
Share: Save:

বর্ষাকালে কেঁচো, কেন্নো কিংবা চ্যালার প্রকোপ বেড়ে যায় অনেকটাই। এর মধ্যে কেঁচোর মতো অঙ্গুরীমাল প্রাণী কৃষকের বন্ধু হলেও বাকিগুলি কিন্তু বেশ বিড়ম্বনার বিষয়। এই ভিজে আবহাওয়ায় অনেক সময়েই চলার পথে, দেওয়ালে কিংবা জানলার ফাঁকে কেন্নো গুটি পাকিয়ে বসে থাকতে দেখলে অস্বস্তি বোধ করেন অনেকেই। অথচ কিছু সহজ উপায় মেনে চললেই এই উপদ্রব থেকে মুক্তি মেলা সম্ভব।

১। ভিজে ভাব কমান

কেঁচো বা কেন্নো সাধারণত ভিজে জায়গাতেই বেশি থাকে। তাই ঘরদোর যদি আর্দ্র ও স্যাঁতসেঁতে হয়, তা হলে উপদ্রব বেড়ে যেতে পারে। দিনেরবেলায় ঘরে ভাল করে রোদ আসতে দিন। ঘরে ঠিক মতো বাতাস চলাচল হওয়া জরুরি। আর্দ্রতা কমলে কমবে উপদ্রবও।

২। ফাঁকফোকর মেরামত করুন

ঘরের দেওয়াল বা মেঝেতে কোনও ফাঁক থাকলে ভরাট করুন। ভাঙা দেওয়ালের খাঁজ, বাথরুমের পরিপার্শ্ব, জলের পাইপ পরিচ্ছন্ন রাখুন। এই ধরনের স্থান এই ধরনের পোকামাকড়কে আকৃষ্ট করে।

৩। ফাঁদ তৈরি করুন

বাড়িতেই বানিয়ে নিতে পারেন কেন্নো ধরার ফাঁদ। একটি প্লাস্টিকের জলের বোতল ও একটি ইঞ্চি ছয়েকের সরু পাইপ নিন। নিন কয়েক টুকরো ফল। এ বার বোতলে ফলের টুকরো ভরে বোতলের মুখে পাইপটি দু’ ইঞ্চি ভিতরে ঢোকান। টেপ দিয়ে আটকে নিন মুখ। এ ভাবে বোতলটি মাটিতে শুইয়ে রাখুন। এই ধরনের ফাঁদে সহজেই ধরা পড়ে কেন্নো।

৪। কীটনাশক পাউডার

বাড়িতে কীটনাশক ওষুধ ব্যবহার বিপজ্জনক হতে পারে তাই এই ধরনের ওষুধ ব্যবহার করতে হলে, খেয়াল রাখুন শিশুরা যেন কোনও ভাবেই কাছাকাছি না আসে। অনেকে ডায়াটোমেসিয়াস আর্থ পাউডার ব্যবহার করেন। এই ওষুধটির সংস্পর্শে এলে কেন্নোর শরীরে ধীরে ধীরে জলের অভাব ঘটে এবং এরা শুকিয়ে মারা যায়। তবে এই পাউডার ব্যবহার করা নিয়ে মতান্তর রয়েছে।

৫। বোরিক অ্যাসিড

অনেক ধরনের কীট-পতঙ্গ মারার জন্যই বোরিক অ্যাসিড ব্যবহার করা হয়। ভেজা জায়গায়, ঘরের অন্ধকার কোণে, বাগানে ছড়িয়ে দিন বোরিক অ্যাসিড।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

earth Worms Cleanliness
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE