Advertisement
০৬ মে ২০২৪
Cleaning Tips

Cleaning Hack: বিয়েবাড়িতে খেতে গিয়ে পোশাকে হলুদ দাগ? জল ছাড়া উঠবে কী ভাবে

বাড়িতেই আছে এমন দু’টি উপাদান, যেগুলি যথাযথ ভাবে ব্যবহার করলে ম্যাজিকের মতো গায়েব হয়ে যেতে পারে পোশাকের হলুদ দাগ। কী সেই উপাদান?

পোশাকের হলুদ দাগ কিছুতেই উঠছে না?

পোশাকের হলুদ দাগ কিছুতেই উঠছে না? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ জুলাই ২০২২ ১৬:৩৩
Share: Save:

বিয়েবাড়িতে গিয়ে পেটপুজোর চক্করে অনেক সময়ে খাবারের দাগ লেগে যায় পোশাকে। অনেক সময়ে আবার ঘাম, সানস্ক্রিন লোশন কিংবা ডিয়োড্র্যান্টের থেকেও হলদে দাগ তৈরি হয় পোশাকে। বিশেষ করে হালকা রঙের পোশাকে যদি এই ধরনের দাগ তৈরি হয়, তবে তা বেশ বিড়ম্বনার কারণ।

বিশেষজ্ঞরা বলছেন, ছোট্ট একটি টোটকা জানা থাকলে আর গলদঘর্ম হতে হবে না এই ধরনের হলদে দাগ তুলতে। হাতের কাছেই রয়েছে এমন দু’টি উপাদান, যেগুলি ব্যবহার করলে কাজ হতে পারে ম্যাজিকের মতো। বাড়িতে যদি বেকিং সোডা আর ভিনিগার থাকে, তবে জল ছাড়াই সহজে তুলে ফেলা যেতে পারে হলদে দাগ।

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

কী করবেন?

প্রথমে অল্প পরিমাণ বেকিং সোডা নিয়ে লাগিয়ে দিন দাগের উপর। এ বার একটি দাঁত মাজার ব্রাশ ভিনিগারে চুবিয়ে সেই ভেজা ব্রাশ দিয়ে বেকিং পাউডারটি ঘষে নিন। এর পর একটি পরিষ্কার কাপড় দিয়ে ভেজা জায়গাটি মুছে নিন। বেকিং সোডা ক্ষার ও ভিনিগার অ্যাসিড। ফলে একসঙ্গে ঘষলে উপাদান দু’টির মধ্যে রাসায়নিক বিক্রিয়া ঘটে, এই ধরনের বিক্রিয়ায় জৈব পদার্থ সহজে দ্রবীভূত হয়ে যায়। ফলে হলদে দাগ উঠে যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cleaning Tips Cloths Strain
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE