Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Cup

Kitchen Tips: শখ করে কেনা চায়ের কাপে দাগ পড়ে গিয়েছে? ঘরোয়া উপায়ে দাগ তুলবেন কী ভাবে

অনেক দিন ধরে ব্যবহার করার ফলে চায়ের কাপে লালচে দাগ পড়ে যায়। অতিথিকে চা পরিবেশন করার আগে ঘরোয়া উপায়ে কী ভাবে তুলবেন সেই দাগ?

 দাগ পড়ে যাওয়া কাপে অতিথিকে চা, কফিও পরিবেশন করা যায় না।

দাগ পড়ে যাওয়া কাপে অতিথিকে চা, কফিও পরিবেশন করা যায় না। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ মে ২০২২ ১৯:৫৯
Share: Save:

প্রতি দিন ব্যবহারের ফলে এবং সঠিক পরিচর্যার অভাবে চায়ের কাপে দাগ পড়ে যায়। চা খেয়ে সঙ্গে সঙ্গে কাপ না ধুয়ে রাখলেও এই সমস্যা হতে পারে। ঘষামাজা করার ফলেও অনেক সময়ে সেই জেদি দাগ উঠতে চায় না। দাগ পড়ে যাওয়া কাপে অতিথিকে চা, কফিও পরিবেশন করা যায় না। অথচ পছন্দের কাপ ফেলে দিতেও ইচ্ছে করে না। তা হলে উপায়?

শখ করে কেনা কাপ-প্লেট চকচকে রাখবেন কী ভাবে?

১) বাসন মাজার তরল সাবান কাপের দাগ হয়ে যাওয়া অংশে লাগিয়ে রাখুন অন্তত ২ ঘণ্টা। এ বার স্ক্রাবার দিয়ে গায়ের জোরে ঘষে নিলেই উঠে যাবে কাপের দাগ।

ঘষামাজা করার ফলেও অনেক সময়ে সেই জেদি দাগ উঠতে চায় না।

ঘষামাজা করার ফলেও অনেক সময়ে সেই জেদি দাগ উঠতে চায় না। ছবি: সংগৃহীত

২) কাপে দাগ-ছোপ তুলতে সাহায্য করতে পারে বেকিং সোডাও। একটি স্পঞ্জে ভাল বেকিং সোডা নিয়ে কাপের গায়ে ভাল করে বুলিয়ে নিন। ঘণ্টাখানেক রেখে ঘষে ধুয়ে ফেলুন। কাপের দাগ উঠে যাবে।

৩) কাপের দাগ তুলতে ব্যবহার করতে পারেন অ্যাপেল সাইডার ভিনিগার। আধ কাপ গরম জলে ২ চামচ ভিনিগার মিশিয়ে ওই মিশ্রণটিতে অন্তত ৩০ মিনিট কাপ ডুবিয়ে রাখুন। এক বার ঘষে নিয়ে কাপ ধুয়ে নিলেই দূর হবে কাপের দাগ-ছোপ।

৪) আধ চামচ পাতিলেবুর রস আর নুন একসঙ্গে মিশিয়ে নিন। এ বার এই মিশ্রণটি কাপের গায়ে ভাল করে বুলিয়ে নিয়ে ঘণ্টা খানেক রেখে দিন। এক ঘণ্টা পর হালকা গরম জলে কাপ ধুয়ে নিলেই নিমেষে দূর হবে কাপের দাগ-ছোপ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cup Stains
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE