Advertisement
২৩ ফেব্রুয়ারি ২০২৪
Indoor Plant

শীতে ঝরবে না পাতা, উল্টে ঘরের শোভা বৃদ্ধি করবে! অন্দর সাজাবেন কোন গাছগুলি দিয়ে?

কিছু গাছ রয়েছে, শীতে যেগুলি পর্ণমোচী নয়। সারা বছরই পাতা থাকে গাছে। তেমন কয়েকটি গাছ দিয়েই সাজাতে শীতের ঘর।

Symbolic image.

শীতেও যে গাছগুলি পর্ণমোচী নয়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ নভেম্বর ২০২৩ ১৯:৩৩
Share: Save:

শীতকাল হল পাতাঝরার মরসুম। অথচ অনেকেরই অন্দরের সাজে থাকে সবুজের ছোঁয়া। বাহারি সমস্ত গাছ ঘরে রাখলে আর কিছুর দরকার পড়ে না। তবে শীতকালের কথা ভেবে অনেকেই ঘরে গাছ রাখতে ভয় পান। শীতকালে পাতাহীন গাছগুলি দেখলে মনখারাপ হয়ে যায়। তবে কিছু গাছ রয়েছে, যেগুলি পর্ণমোচী নয়। সারা বছরই পাতা থাকে গাছে। তেমন কয়েকটি গাছ দিয়েই সাজাতে পারেন শীতের ঘর।

স্নেক প্ল্যান্ট

কিছু গাছ আছে যেগুলির বেড়ে ওঠায় সূর্যের আলোর প্রয়োজন পড়ে না। স্নেক প্ল্যান্ট তেমনই একটি গাছ। খুব অন্ধকার কোণেও দিব্যি বাড়ে। আলোহীন জায়গায় তরতর করে বেড়ে ওঠে। খুব বেশি জল দিতেও হয় না। সবচেয়ে বেশি সুবিধা হল, শীতে এই গাছের পাতা অটুট থাকে।

ফিলোডেন্ড্রন

এই ধরনের গাছ সাধারণত ব্যালকনিতেই রাখেন বেশির ভাগ মানুষ। লতানো গাছ বলে ব্যালকনিতে থাকলে বেশ সুন্দর দেখায়। অনেকে আবার বসার ঘরের বইয়ের তাকেও রাখেন এই গাছ। তবে শীতের সময় এই গাছ বাঁচিয়ে রাখতে খুব অসুবিধা হয় না।

বাম্বু প্ল্যান্ট

শীত, গ্রীষ্ম, বর্ষা— যে কোনও মরসুমেই বাম্বু প্ল্যান্ট ভাল থাকে। শীতকালেও একই রকম তাজা এবং সজীব থাকে বাম্বু প্ল্যান্ট। তবে পর্যাপ্ত জল দিতে হবে। জল কম দিলে সমস্যা হতে পারে।

পিস লিলি

ঘরের শোভা বৃদ্ধি করতে পিস লিলির জুড়ি মেলা ভার। অনেকের বাড়িতেই পিস লিলি রয়েছে। গাছে ফুল ধরলে অপূর্ব সুন্দর দেখায়। বাড়িতে প্রথম পিস লিলি আনলে শীতের আগে বুক দুরুদুরু করা স্বাভাবিক। কিন্তু পিস লিলির কোনও সমস্যা হয় না। পাতাও ঝরে যায় না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE