Advertisement
০৪ মে ২০২৪
Beauty Tips

শীত আসুক, কিন্তু ত্বকের জেল্লা যেন চলে না যায়, চকচকে ত্বক পেতে কোন খাবারগুলি খাবেন?

প্রসাধনী নয়, শীতে জেল্লাদার ত্বক পেতে বরং ভরসা রাখতে পারেন কয়েকটি খাবারের উপর। রইল তেমন কিছু খাবারের হদিস।

Foods that will give your face an instant glow.

কিছু খাবার খেলেই ত্বক হবে জেল্লাদার। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ নভেম্বর ২০২৩ ১৮:৫৭
Share: Save:

শীতকাল হল উৎসবের মরসুম। গোটা শীত কাটে পার্টি আর পিকনিকে। সেই সঙ্গে জমিয়ে সাজগোজ তো আছেই। কিন্তু শীতকালে ত্বক ঔজ্জ্বল্য হারাতে শুরু করে। নিষ্প্রাণ আর নিস্তেজ হয়ে পড়ে। তখন কয়েক পরত মেক আপ না করলে চলে না। ঘন ঘন মেক আপ করার ফলে ত্বক নিজস্ব জেল্লা হারায়। তখন মেক আপ করলে ত্বকের হাল আরও খারাপ হতে থাকে। তাই প্রসাধনী নয়, শীতে জেল্লাদার ত্বক পেতে বরং ভরসা রাখতে পারেন কয়েকটি খাবারের উপর। রইল তেমন কিছু খাবারের হদিস।

কলা

ভিটামিন এ, বি, ডি, জ়িঙ্ক, আয়রন, ম‍্যাগনেশিয়াম সমৃদ্ধ কলা শরীরের যত্ন নেয় তো বটেই, সেই সঙ্গে ত্বকের জৌলুসও বাড়িয়ে তোলে। ত্বক মসৃণ রাখে। শরীরে জমে থাকা টক্সিন দূর করে কলা। ফলে ত্বক এমনিতে সতেজ হয়ে ওঠে।

নারকেল তেল

চুল ভাল রাখতে নারকেল তেলের ভূমিকা অনবদ‍্য। তবে শুধু চুল নয়, শীতকালে ত্বক যাতে শুষ্ক হয়ে না পড়ে তার জন‍্য রান্নায় ব‍্যবহার করতে পারেন নারকেল তেল। ভিটামিন ই, কে, প্রোটিন, মনোস‍্যাচুরেটেড সমৃদ্ধ এই তেল ত্বকে আনে মসৃণতা।

Foods that will give your face an instant glow.

শুষ্ক ত্বকের যত্নে অন‍্যতম একটি খাবার শসা। ছবি: সংগৃহীত।

শসা

শুষ্ক ত্বকের যত্নে অন‍্যতম একটি খাবার শসা। এই ফলে জলের পরিমাণ ২৮৭ গ্রাম। ভিটামিন এ, ক‍্যালশিয়াম, ম‍্যাগনেশিয়াম, জ়িঙ্ক, ফসফরাসে ভরপুর এই ফল ত্বক ভাল রাখতে অনব‍দ‍্য ভূমিকা পালন করে।

তিসির বীজ

ওজন কমাতে এই বীজের জুড়ি মেলা ভার। রোগা হতে যাঁরা চাইছেন, তাঁদের রোজের পাতে এই বীজ থাকলে ভাল। মেদ ঝরানোর পাশাপাশি এই বীজ ত্বকেও ঔজ্জ্বল‍্য ধরে রাখে। রোজ না হলেও শীতের ডায়েটে এই বীজ রাখতেই পারেন। উপকার পাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Beauty Beauty Tips Skin Care Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE