Advertisement
১৮ মে ২০২৪
Cooking Tips

মন দিয়ে রান্না করেও খাবারে স্বাদ হচ্ছে না? অজান্তেই কোন ভুলগুলি করে ফেলছেন জানেন?

মন এবং মশলা দিয়েও পাকা রাঁধুনির হাতের রান্নাও অনেক সময় সুস্বাদু হয় না। টুকিটাকি ভুল হয়েই যায়। তবে কয়েকটি ছোটখাটো ভুল যদি এড়িয়ে চলা যায় তা হলে রান্নার স্বাদ নিয়ে কোনও অভিযোগ থাকবে না।

রান্নার স্বাদ যেন সুস্বাদু হয়।

রান্নার স্বাদ যেন সুস্বাদু হয়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০২ মে ২০২৪ ১৭:৩১
Share: Save:

খাবার মুখে দেওয়ার পর যে শান্তি মনে এবং প্রাণে ছড়িয়ে পড়ে, রান্না কিন্তু ততটাও স্বস্তির কাজ নয়। শারীরিক পরিশ্রম তো আছেই। সেই সঙ্গে বুদ্ধি প্রয়োগ করা এবং মাথা খাটানো জরুরি। রান্নায় স্বাদ আসে শুধু মশলা ব্যবহার করলে নয়। মনোযোগ দেওয়াও জরুরি। মন এবং মশলা দিয়েও পাকা রাঁধুনির হাতের রান্নাও অনেক সময় সুস্বাদু হয় না। টুকিটাকি ভুল হয়েই যায়। অনুসন্ধান করেও তার কারণ খুঁজে পাওয়া যায় না। তবে কয়েকটি ছোটখাটো ভুল যদি এড়িয়ে চলা যায় তা হলে রান্নার স্বাদ নিয়ে কোনও অভিযোগ থাকবে না।

১) সকলের হেঁশেলেই দু-একটা ননস্টিকের পাত্র উঁকিঝুঁকি মারতে দেখা যায়। তবে চটপট কিছু রান্নার ক্ষেত্রে এটি ভাল। কিন্তু সব রান্নার ক্ষেত্রে ননস্টিকের পাত্র না ব্যবহার করাই ভাল। কারণ ননস্টিক অন্যান্য পাত্রের চেয়ে দেরিতে গরম হয়। আর তা ছাড়া খাবারের স্বাদও নষ্ট করে দিতে পারে।

২) ব্যস্ততার কারণে অনেক সময় পাত্র গরম হওয়ার আগেই তাতে রান্না শুরু করে দেন। কিন্তু এতে উল্টোটাই হয়। খাবার সিদ্ধ হতে দেরি হয়। স্বাদও বিগড়ে যেতে পারে। সঠিক ভাবে কড়াই গরম না হলে রান্না শুরু করা উচিত নয়।

৩) গরম খাবার ফ্রিজে ঢোকানো একদমই উচিত নয়। কিন্তু ব্যস্ততার কারণে অনেকেই কড়াই থেকে খাবার নামানোর কিছু ক্ষণের মধ্যেই তা ফ্রিজে ঢুকিয়ে দেন। তাতে রান্নার স্বাদ এবং স্বাস্থ্যগুণ উভয়েই নষ্ট হয়। তাই রান্না করা খাবার ঘরের তাপমাত্রায় আসার পরেই ফ্রিজে খাবার তোলা উচিত।

৪) সেদ্ধ হয়েছে কি না তা পরখ করার জন্য অনেকেই রান্না বসিয়ে বার বার নাড়াচাড়া করেন। এতে সেদ্ধ হতে দেরি হয় বেশি। রান্না হতে নির্দিষ্ট সময় না দিলে খাবারের স্বাদও নষ্ট হয়ে যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kitchen Hacks Cooking
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE