Advertisement
২৫ মে ২০২৪
old

Recycled Decor Tips: পুরনো শাড়ি, খবরের কাগজ ব্যবহার করেই ঘরে আনুন নতুনের ছোঁয়া

বাড়ি সাজাতে চাইলেও অনেক সময়ে সাধ ও সাধ্যের মধ্যে থেকে যায় ব্যবধান।

অল্প খরচেই বদলে ফেলুন অন্দরমহল

অল্প খরচেই বদলে ফেলুন অন্দরমহল ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ মার্চ ২০২২ ১৯:৫৬
Share: Save:

নিজের মনের মতো করে ঘর সাজাতে কে না চান! কিন্তু সব সময়ে বাহারি জিনিস কেনার সামর্থ্য সকলের থাকে না। কিন্তু জানেন কি বাড়িতেই পড়ে থাকা বিভিন্ন বাতিল সামগ্রী পুনর্ব্যবহার করে বানিয়ে ফেলা যায় এমন সব জিনিস, যা দিয়ে সাজিয়ে ফেলা যায় ঘরের বিভিন্ন প্রান্ত?

পুরনো কাপড় বা পর্দা ফেলে না দিয়ে বানিয়ে ফেলতে পারেন সোফা কিংবা চেয়ারের ঢাকা।

পুরনো কাপড় বা পর্দা ফেলে না দিয়ে বানিয়ে ফেলতে পারেন সোফা কিংবা চেয়ারের ঢাকা। ছবি: সংগৃহীত

১। পুরনো আসবাব ও বাতিল কাপড়: পুরনো কাপড় বা পর্দা ফেলে না দিয়ে বানিয়ে ফেলতে পারেন সোফা কিংবা চেয়ারের ঢাকা। একাধিক মনের মতো রঙের কাপড় জুড়ে বানিয়ে ফেলতে পারেন চায়ের টেবিলের ঢাকাও। এতে পুরনো সোফা কিংবা চেয়ার এক লহমায় নতুনের মতো দেখাবে। আবার পুরনো কাপড়ও ফেলে দিতে হবে না। জামা-কাপড় রাখার পুরনো ট্রাঙ্ক উজ্জ্বল রঙে রাঙিয়ে ব্যবহার করা যেতে পারে ছোট্ট চায়ের টেবিল হিসাবেও।

২। খবরের কাগজ: যাঁরা বাড়িতে নিয়মিত খবরের কাগজ রাখেন, তাঁদের বাড়িতে খবরের কাগজ জমে যাওয়া অস্বাভাবিক নয়। জমে থাকা যে কোনও ধরনের কাগজে রং মাখিয়ে তা দিয়েই তৈরি করে ফেলতে পারেন হরেক রকমের অরিগ্যামি। তা সাজাতে পারেন ঘরের নানা কোণে।

পুরানো কাচের বোতল কিংবা শিশি।

পুরানো কাচের বোতল কিংবা শিশি। ছবি: সংগৃহীত

৩। ঐতিহ্য: অনেকের বাড়িতেই এমন বহু জিনিস থাকে, যা কয়েক প্রজন্ম ধরেই বাড়িতে রয়ে গিয়েছে। অথচ এখন আর ব্যবহার করা হয় না। বাড়িতে পড়ে থাকা ল্যান্ডফোন, হ্যারিকেন, টাইপ-রাইটার, পুরনো গ্লোব কিংবা গ্রামাফোন এক বার পরিচ্ছন্ন করে রং করিয়ে নিতে পারেন। বসার ঘরে এই ধরনের সামগ্রী থাকলে ঘরটি আভিজাত দেখাতে পারে।

৪। কাচের বোতল: পুরানো কাচের বোতল কিংবা শিশি যদি অক্ষত থাকে, তবে ঘর সাজানোর উপকরণ হিসাবে তা দারুণ কার্যকর হতে পারে। ভাল করে পরিষ্কার করে পুরনো কাচের বয়াম ফুলদানি হিসাবে ব্যবহার করা যায়। একই মাপের একাধিক পুরনো জলের বোতল রকমারি রঙে রাঙিয়ে সাজিয়ে ফেলা যেতে পারে টেবিল কিংবা বইয়ের তাক। ছোট ছোট টুনিলাইটের তার বোতলে পেঁচিয়ে বানানো যেতে পারে ল্যাম্প শেড।

৫। চিনেমাটির পাত্র: চিনেমাটির পাত্র ব্যবহার করেন না এমন বাঙালি কমই আছেন। বাতিল হয়ে যাওয়া চিনেমাটির পাত্র ফেলে না দিয়ে তাতে বসিয়ে দিন ছোট্ট একটি গাছ। সঠিক গাছ ঘরে থাকলে তা যেমন চোখে আরাম দেয়, তেমনই নিয়ে আসে সজীবতার পরশ। বাড়ির ছাদে থাকা পছন্দসই কয়েকটি ছোট গাছ বেছে নিয়ে সাধারণ টবের বদলে চিনেমাটির পাত্রে বসিয়ে নিলেই কেল্লাফতে। পাশাপাশি, যদি বড় কোনও পাত্র থাকে, তবে বসার ঘরে টেবিলের উপর তাতে করে জল নিয়ে উপরে ছড়িয়ে দিতে পারেন ফুলের পাঁপড়ি।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

old Recycled Clothes Recycle Home Décor Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE