Advertisement
১৮ জুন ২০২৪
Burnt Milk

দুধ পুড়ে গেলেই ফেলে দেন নাকি! পোড়া গন্ধ তাড়ানোর নানা ফিকির আছে, রইল কয়েকটি

দুধ পুড়ে যাওয়ার তিতকুটে স্বাদ এবং তীব্র গন্ধ দূর করতে ব্যবহার করা যেতেই পারে কিছু মশলা।

Smart hacks to fix burnt milk

যে পাত্রে দুধ ফোটাতে গিয়ে পুড়েছে, তা বদলে ফেলুন। ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ এপ্রিল ২০২৩ ২০:২৮
Share: Save:

দুধ ফুটতে দিয়ে হাতের কাজ সামলাতে গিয়েছিলেন। আঁচ ধীমে করা ছিল। কিন্তু ওই কয়েক সেকেন্ডের মধ্যেই দুধের বাটির তলা ধরে বেশ খানিকটা পুড়ে গিয়েছে। কিন্তু অনেকটা দুধ পুড়ে গেলেও ফেলে দিতে চান না। তাই ওই পোড়া দুধ দিয়ে কোনও একটা পদ বানিয়ে নিতে চেষ্টা করেন। তবে চেষ্টা করলেই তো হল না। দুধ পুড়ে যাওয়ার তিতকুটে স্বাদ এবং তীব্র গন্ধ তো থেকেই যায়। আর পোড়া দুধ খেতেও বারণ করেন অনেকে। পুড়ে যাওয়া দুধ খাওয়া উচিত নয় কেন জানেন?

মনের ভুলে দুধ যদি পুড়ে গিয়ে থাকে, তা হলে তার স্বাদ খানিকটা বদলে যায়। আয়ুর্বেদ মতে, পোড়া দুধ খাওয়া একেবারেই উচিত নয়। কারণ, এই ধরনের দুধের ঘনত্ব সাধারণ দুধের মতো হয় না। তাই হজমের ক্ষেত্রে তা সমস্যা সৃষ্টি করে।

দুধের পোড়া গন্ধ দূর করতে কী করা যেতে পারে?

১) যে পাত্রে দুধ ফোটাতে গিয়ে পুড়েছে, তা বদলে ফেলুন।

২) পোড়া দুধের স্বাদ পাল্টাতে, দুধের মধ্যে দারচিনির একটি লম্বা ডাল দিয়ে ফুটিয়ে নিন। এই পদ্ধতিতে পোড়া দুধের কষা স্বাদ অনেকটাই পাল্টে যাবে।

৩) শুনতে অবাক লাগলেও পোড়া দুধ দিয়ে যে নানা রকম মিষ্টি পদ তৈরি করা যায়, সে কথা অনেকেই জানেন না। দুধের পোড়া গন্ধ যদি খুব অস্বস্তিকর না হয়, তা হলে সেই দুধ দিয়ে ছানাপোড়া, কেক, বেক্‌ড মিষ্টি তৈরি করে ফেলা যায় অনায়াসেই।

৪) দুধ ফোটানোর সময়ে দু’টি ছোট এলাচ দিয়ে দিতে পারেন, এতে পোড়া গন্ধ দূর হবে।

৫) অনেকেই দুধে চকোলেট মিশিয়ে খেতে পছন্দ করেন। এই পোড়া দুধে চকোলেট মিশিয়ে নিলে পোড়ার তিতকুটে স্বাদ অনেকটাই সামলে দেওয়া যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Burnt Milk Hacks
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE