Advertisement
০১ মে ২০২৪
Cleaning Tips

ক্লান্তি কাটাতে, রূপচর্চায় তো বটেই, ঘরোয়া সমস্যাতেও মুশকিল আসান কফি, কী ভাবে ব্যবহার করবেন?

কফি কিন্তু ঘরোয়া কাজেও ব্যবহার করা যায়। বিশেষ করে প্রয়োজনীয় জিনিসগুলি পরিষ্কার করার ক্ষেত্রে কফি সত্যিই দারুণ উপকারী।

Surprising things you can clean with coffee in the kitchen.

পুজোর আগে কফির গুণেই ঝকঝকে হয়ে উঠুক হেঁশেল। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ অক্টোবর ২০২৩ ১৯:২২
Share: Save:

ক্লান্ত হয়ে ফিরে কফির কাপে চুমুক দিলে সারা দিনের সমস্ত ক্লান্তি এক নিমেষে কেটে যায়। বন্ধুদের আড্ডা হোক কিংবা প্রিয়জনের সঙ্গে একান্তে সময় কাটানো— কফি যেন প্রাণের আরাম। তবে কফি মনের যত্ন নেওয়ার পাশাপাশি রূপচর্চাতেও সমান জনপ্রিয়। কফি মাস্ক চুল এবং ত্বকের খেয়াল রাখতেও দারুণ উপকারী। তবে কফির ব্যবহার শুধু এটুকুতে সীমাবদ্ধ নয়। কফি কিন্তু ঘরোয়া কাজেও ব্যবহার করা যায়। বিশেষ করে প্রয়োজনীয় জিনিসগুলি পরিষ্কার করার ক্ষেত্রে কফি সত্যিই দারুণ উপকারী।

কড়াই পরিষ্কার

রান্না করার পর কড়াই থেকে খাবারের দাগ তোলা মুশকিল হয়ে পড়ে। অনেক সময়ে খাবার কড়াইয়ে লেগে শুকিয়ে যায়। ডিটারজেন্ট কিংবা তরল সাবান দিয়েও সেই দাগছোপ সহজে তোলা যায় না। তখন কড়াই পরিষ্কার করার জন্য ভরসা রাখতে পারেন কফিতে। গরম জলে কফি গুলে কড়াইয়ের গায়ে ভাল করে মাখিয়ে রাখুন। ঘণ্টাখানেক পর ভাল করে ঘষলে কড়াই ঝকঝকে হয়ে যাবে।

Surprising things you can clean with coffee in the kitchen

কফি ফ্রিজ় থেকে দুর্গন্ধ কাটাতে সাহায্য করে। ছবি: সংগৃহীত।

ফ্রিজ়

কাঁচা মাছ, মাংস থেকে রান্না করা খাবার, সবই ফ্রিজ়ে তোলা থাকা। তা ছাড়া, শাকসব্জি তো থাকেই। ফলে ফ্রিজ় থেকে দুর্গন্ধ বেরোয়। রোজ ফ্রিজ় পরিষ্কার করার সময়ও পান না অনেকে। তাতে গন্ধ আরও তীব্র হতে থাকে। ফ্রিজ় খুলতেই মাঝেমাঝে সেই গন্ধ নাকে আসে। এই গন্ধ দূর করতে পারে কফি। কফি দুর্গন্ধ শোষণ করে নেয়। একটা কাপে কফি, লেবুর রস আর গরম জল মিশিয়ে ফ্রিজ়ের মধ্যে রেখে দিন। গন্ধ কেটে যাবে।

গ্যাস অভেন

রান্না করার সময় কড়াই থেকে মশলা, খাবার ছিটকে এসে গ্যাসের উপর পড়েই। সেগুলি শুকিয়ে গিয়ে গ্যাসের গায়ে এমন ভাবে লেগে থাকে, যে সহজে পরিষ্কার করা যায় না। সে ক্ষেত্রে চোখ বন্ধ করে ভরসা রাখতে পারেন কফির উপর। গ্যাস অভেনের গায়ে কফি গুঁড়ো মাখিয়ে রেখে দিন আধঘণ্টা মতো। তার পর গরম জলে স্ক্রাবার ডুবিয়ে গ্যাসের গায়ে ঘষতে থাকুন। ময়লা উঠে যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE