Advertisement
২২ সেপ্টেম্বর ২০২৩
Wooden Table

৩ টোটকা: পালিশ ছাড়াই পুরনো কাঠের আসবাব ঝকঝকে হবে নিমেষে

খরচ এবং সময়, দুই-ই বাঁচিয়ে পুরনো আসবাবকে নতুনের মতো রাখতে পালিশ ছাড়া আর কী করা যেতে পারে?

Image of wooden table

পুরনো কাঠের টেবিল হবে নতুনের মতো। ছবি- সংগৃহীত

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ মে ২০২৩ ১৯:১৬
Share: Save:

কাঠের আসবাব ভাল লাগে। তাই শখ করে সেগুন কাঠের খাট, টেবিল-চেয়ার বানিয়েছেন। প্রত্যেক দিন ব্যবহার করতে গেলে অসাবধানে কাঠের টেবিলের উপর দাগ লেগে যেতেই পারে। খাবারের এই দাগ শুধু মোছামুছি করলেই তো যাবে না। তা তুলতে গেলে দক্ষ কর্মী ডেকে পালিশ করাতে হবে। বেশ খরচ এবং সময়সাপেক্ষ। চাইলেই বারে বারে পালিশ করানো সম্ভব নয়। অন্দরসজ্জা বিশেষজ্ঞরাই এই সমস্যা থেকে মুক্তির উপায় বাতলে দিয়েছেন। তাঁরা বলছেন ঘরোয়া কিছু উপাদান ব্যবহার করেই পুরনো কাঠের আসবাবে নতুনের জেল্লা ফিরিয়ে আনা সম্ভব।

১) মাজন

পুরনো কাঠের টেবিল নতুনের মতো করতে ব্যবহার করতে পারেন দাঁত মাজার মাজন। সুতির শুকনো কাপড়ে বেশ কিছুটা মাজন নিয়ে টেবিলের উপর ঘষে নিন। যত ক্ষণ না দাগ উঠে যায়, তত ক্ষণ ঘষতে থাকুন। বর্ষাকালে কাঠের আসবাবের উপর ধুলো পড়লে মাজনের সঙ্গে বেকিং সোডা মিশিয়েও ব্যবহার করতে পারেন।

২) পেট্রোলিয়াম জেলি

পুরনো কাঠের আসবাবে নতুনের মতো জেল্লা দিতে পারে পেট্রোলিয়াম জেলি। কাঠের গায়ে কোনও দাগ থাকলে তা উঠে যাবে। আবার পালিশের বদলে পেট্রোলিয়াম জেলি ব্যবহার করলে তা হয়ে উঠবে নতুনের মতো।

৩) মেয়োনিজ়

বাড়িতে রাখা মেয়োনিজ়, পুরনো হয়ে গিয়েছে? ফেলে না দিয়ে তাই দিয়েই কাঠের আসবাব চকচকে করে ফেলতে পারেন। কাঠের আসবাবের গায়ে মেয়োনিজ় লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে শুকনো কাপড় দিয়ে মুছে ফেলুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE