Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Lemon

মেদ ঝরানোয় সিদ্ধহস্ত পাতিলেবু, সঙ্গে হেঁশেলের আর কী কী কাজে লাগতে পারে?

শুধু শরীরের যত্ন নিতেই কি পাতিলেবু পারদর্শী? তা কিন্তু নয়। পাতিলেবুর আরও অনেক ভূমিকা রয়েছে। জানা থাকলে সুবিধা আপনারই।

image of lemon

সংক্রমণের ঝুঁকি কমাতেও পাতিলেবুর জুড়ি মেলা ভার। ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ এপ্রিল ২০২৩ ২০:২১
Share: Save:

গরমে রোদ থেকে ক্লান্ত হয়ে ফিরে লেবুর শরবতে চুমুক দিলে শান্ত হয় শরীর। স্বস্তি পায় মনও। ওজন কমানো থেকে শুরু করে ক্লান্তি কাটানো, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো— পাতিলেবুর জুড়ি মেলা ভার। পাতিলেবুতে ভিটামিন সি ভরপুর পরিমাণে রয়েছে। সংক্রমণের ঝুঁকি কমাতেও এর জুড়ি মেলা ভার। তবে শুধু শরীরের যত্ন নিতেই পাতিলেবু পারদর্শী, তা কিন্তু নয়। পাতিলেবুর আরও অনেক ভূমিকা রয়েছে। জানা থাকলে সুবিধা আপনারই।

ভাত ঝরঝরে করে

তাড়াহুড়োর সময়ে প্রেশার কুকারেই ভাত করেন অনেকে। কিন্তু অনেক সময়ে ভাত রাঁধতে গিয়ে একসঙ্গে দলা পেকে যায়। এই সমস্যা থেকে মুক্তি পেতে চালের জলে কয়েক ফোঁটা লেবুর রস দিয়ে দিন। দেখবেন ভাত ঝরঝরে হয়ে যাবে।

ফল এবং সব্জি সতেজ রাখতে

তাড়াহুড়ো এড়াতে অনেকে আগে থেকে ফল কেটে রাখেন। কিন্তু গরমে কিছু ক্ষণ পর তা কালো হয়ে যায়। ফল সতেজ রাখতে সাহায্য করবে লেবুর রস। ফল কাটার পর এক ফোঁটা লেবুর রস ছড়িয়ে দিলে অনেক ক্ষণ পর্যন্ত ভাল থাকবে। শুধু ফল নয়। আলু কেটে রাখলেও এই টোটকা ব্যবহার করতে পারেন।

image of boiling egg

ডিম সেদ্ধ করা সবচেয়ে সহজ কাজ মনে হলেও, আদৌ তা নয়। ছবি: সংগৃহীত।

ডিম সেদ্ধ করতে সুবিধা হয়

ডিম সেদ্ধ করা সবচেয়ে সহজ কাজ মনে হলেও, আদৌ তা নয়। সেদ্ধ ডিমের খোসা ছা়ড়ানো অনেক সময়ে খুব সমস্যার হয়ে দাঁড়ায়। ফুটন্ত জলে ডিমগুলি ফেলার আগে একটু গায়ে লেবুর রস মাখিয়ে নিন। দেখবেন আর এই সমস্যা হচ্ছে না।

নুনের পরিবর্তে ব্যবহার করুন

স্বাস্থ্যের পক্ষে বেশি নুন খাওয়া অত্যন্ত ক্ষতিকর। তা-ও অনেকে মুখে স্বাদ পান না বলে বেশি নুন ব্যবহার করে ফেলেন। তবে উচ্চ রক্তচাপের ঝুঁকি এড়াতে একটু লেবুর রস মিশিয়ে দিতে পারেন রান্নায়। বিশেষ করে বেক করা কোনও খাবার কিংবা মাংসের স্টেক। স্বাদের বদল ঘটবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Lemon Kitchen Hacks
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE