Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৬ অক্টোবর ২০২১ ই-পেপার

ঝলমলে হাসি পাওয়ার ঘরোয়া টোটকা

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৫ এপ্রিল ২০২১ ২০:১৩
কী করে ঝলমলে করবেন দাঁত?

কী করে ঝলমলে করবেন দাঁত?
ছবি: সংগৃহীত

হাসলে সকলকেই সবচেয়ে সুন্দর দেখায়। কিন্তু দাঁতের যত্ন না নিলে একটা হলদেটে ছাপ পড়ে যায়। দিনে দু’বার দাঁত মাজা সত্ত্বেও কিন্তু এটা হয়ে থাকে। তাই দাঁতের রং সাদা করতে চাই বাড়তি প্রয়াস। তার জন্য খুব বেশি ঝামেলা করতে হবে না। ঘরোয়া টোটকাতেই পেয়ে যাবেন ঝকঝকে দাঁত।

কলার খোসা

কলার উপকরিতা নিয়ে আমরা সকলেই কম-বেশি সচেতন। কিন্তু খোসা ব্যবহার করে যে ঝলমলে হাসিও পেতে পারেন, সেটা বোধহয় অনেকেরই অজানা। কলার খোসা জমিয়ে রাখুন ফ্রিজে। রোজ দু’বেলা কিছুক্ষণ তা দিয়ে দাঁত ঘষুন। কলার পোটাশিয়াম, ম্যাগনেশিয়াম দাঁতের স্বাস্থ্য ভাল রাখবে। আর হলেদেটে ভাবও দূর হবে।

Advertisement

স্ট্রবেরি

এই ফল খেতে যেমন সুস্বাদু, তেমনই দাঁতের জন্য উপকারি। কয়েকটা স্ট্রবেরি চটকে একটা পেস্ট বানিয়ে নিন। সেটা দাঁতে লাগিয়ে দু’-তিন মিনিট রেখে ভাল করে ধুয়ে ফেলুন। দাঁত মেজেও নিতে পারেন। স্ট্রবেরির মধ্যে যে জৈব রাসায়নিকগুলো রয়েছে, সেগুলো দাঁত সাদা করতে সাহায্য করে, আবার জীবাণু প্রতিরোধকও বটে।

গাজর

গাজর ভাল করে ধুয়ে স্যালাড বানিয়ে খান। আরও ভাল হয়, যদি কাঁচা গাজর খেতে পারেন। দাঁতের ময়লা পরিষ্কার করতে সাহায্য করে। গাজর ঘষলে রং উজ্জ্বল হবে, আবার মাড়ির স্বাস্থ্যও ভাল থাকবে।

স্ট্রয়ের ব্যবহার

খুব গরম বা খুব ঠান্ডা পানীয় দাঁতের এলামেলের পক্ষে ক্ষতিকর। তাই যতটা পারবেন, স্ট্র ব্যবহার করুন। যাতে সরাসরি দাঁতে অনেকটা গরম বা ঠান্ডা পানীয় না লাগে। একটু হলেও প্রভাব কম পড়বে। এতে দাঁত ভালও থাকবে।

আরও পড়ুন

Advertisement