Advertisement
১১ মে ২০২৪
Clove

রোজ রাতে লবঙ্গ আর গরম জল খান, বাড়বে জীবাণুর সঙ্গে লড়াই করার ক্ষমতা

শুধু দাঁতের সমস্যাই নয়, লবঙ্গ পারে অন্য রোগও আটকাতে। কিন্তু খাবেন কী ভাবে?

লবঙ্গের অনেক গুণ।

লবঙ্গের অনেক গুণ। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ এপ্রিল ২০২১ ১৩:০১
Share: Save:

শরীরের অসংখ্য সমস্যার সমাধান করে দিতে পারে লবঙ্গ। দাঁতের গোড়া ব্যথা হলে, অনেকেই সেখানে লবঙ্গ চেপে ধরে রাখেন। এর রস ব্যথার উপশম করে। কিন্তু শুধু দাঁতের সমস্যাই নয়, লবঙ্গ পারে অন্য রোগও আটকাতে। কিন্তু খাবেন কী ভাবে?

রোজ রাতে ঘুমাতে যাওয়ার আগে ২টি লবঙ্গ চিবিয়ে খেয়ে নিন। তার পরে এক কাপ গরম জল পান করুন। এতে লবঙ্গ খাওয়ার সবচেয়ে বেশি সুবিধা পাবেন আপনি।

কী কী সুবিধা:

পেটের সমস্যা: খুব অ্যাসিডের সমস্যায় ভোগেন? সেখান থেকে কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যা? রোজ রাতে এ ভাবে লবঙ্গ খেলে কমে যাবে সেই সমস্যা।

রোগ প্রতিরোধ: লবঙ্গে প্রচুর অ্যান্টি অক্সিডেন্ট আছে। শুধু তাই নয়, ব্যাকটিরিয়া-জাত রোগের বিরুদ্ধে শরীরকে লড়াই করার শক্তি জোগায় লবঙ্গ।

দাঁতের ব্যথায়: এ ভাবে লবঙ্গ এবং গরম জল খেলে দাঁতের ব্যথারও উপশম হয়। অবশ্য ব্যথার দাঁতের গোড়ায় লবঙ্গ চেপে থাকলে তাড়াতাড়ি উপশম হয়।

গলার জন্য: গলার ব্যথা থেকেই মুক্তি দিতে পারে লবঙ্গ।

ঠান্ডা লাগা কমাতে: সর্দি-কাশি কমাতেও লবঙ্গ খুবই কার্যকর। যাঁদের ঠান্ডা লাগার ধাত আছে, তাঁরা এ ভাবে নিয়মিত লবঙ্গ খেলে উপকৃত হবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Immunity Clove
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE