Advertisement
১০ মে ২০২৪
Beauty

Skin Care: রোজ রোদে বেরিয়ে লালচে দাগ পড়ছে মুখে? রান্নাঘরের কয়েকটি জিনিসই তা তুলতে সাহায্য করবে

দিনের পর দিন বিনা যত্নে ত্বকের মসৃণ ভাব উধাও হোক, তা তো কেউ চান না। তাই ঘরের কিছু সাধারণ জিনিস দিয়েই নিজের রূপের দেখভাল করা যেতে পারে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ অগস্ট ২০২১ ১৮:৫৬
Share: Save:

রোদে বেরোলেই যে মুখ-হাত পুড়ে যাবে, এমন নয়। কিন্তু নিয়মিত রোদে বেরোতে হলে গায়ের রং, ত্বকের ঔজ্জ্বল্য এবং কোমল ভাব ধরে রাখা সহজও হয় না। সামান্য হলেও যত্ন চায় ত্বক। রোজের ব্যস্ত জীবনে মোটেই রূপচর্চার জন্য খুব বেশি সময় বার করা সহজ কাজ নয়। বেছে বেছে বাহারি ক্রিম কিনে, তা মাখাও এক এক সময়ে বেশ কষ্টসাধ্য মনে হতে পারে। কিন্তু দিনের পর দিন বিনা যত্নে ত্বকের মসৃণ ভাব উধাও হোক, তা তো কেউ চান না। তাই ঘরের কিছু সাধারণ জিনিস দিয়েই নিজের রূপের দেখভাল করা যেতে পারে।

রোদ থেকে বাড়ি ফিরে কিছু পরে এমন কোনও জিনিস মুখে মেখে নিন। কাজের ফাঁকে কিংবা বিশ্রাম নেওয়ার সময়ে তা করুন। কিছুক্ষণ পরে মুখ ধুয়ে ফেললেই টের পাবেন এর গুণ।

১) বাড়িতে পাতা টক দই থাকলে সবচেয়ে ভাল। রোদ থেকে ফিরে ত্বকে জ্বালা ভাব থাকে। টক দই তা কমাতে সক্ষম। এক চামচ দইয়ের সঙ্গে সামান্য হলুদ মিশিয়ে নিন। তার পরে তা ভাল ভাবে মুখে আর হাতে মেখে রাখুন। মিনিট দশেক রেখে ধুয়ে নিতে পারেন হাত-মুখ। ত্বক তুলতুলে হবে। সঙ্গে দইয়ের ঠান্ডা ভাব আরামও দেবে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

২) দই না থাকলে এ কাজে শসাও ব্যবহার করা যেতে পারে। কয়েক টুকরো শসা কেটে আগে থেকে বেটে ফ্রিজে রেখে দিন। তার মধ্যে দিয়ে দিন এক ফোঁটা মধু। রোদ থেকে ফিরে এক চামচ এই মিশ্রণ হাতে নিয়ে ভাল ভাবে মেখে নিন। মিনিট পনেরো রেখে তা জল দিয়ে ধুয়ে ফেলুন। ত্বকে আসবে ঠান্ডা ভাব। নিয়মিত এমন করলে জেল্লাও ফিরবে।

৩) বাড়িতে কাঠ বাদাম থাকলে মাঝেমাঝে তা দিয়েও করতে পারেন রূপচর্চা। ৪-৫টি কাঠ বাদাম নিয়ে সারা রাত জলে ভিজিয়ে রাখুন। পরদিন বাদামগুলি বেটে নিন। বাদাম বাটার সঙ্গে মিশিয়ে নিন ৩ চামচ দুধও। বাইরে থেকে ফিরে ভাল ভাবে মুখ ধুয়ে এই মিশ্রণটি লাগিয়ে নিন মুখ আর হাতে। মিনিট পনেরো রেখে তুলে ফেলুন। নিয়মিত এমন মিশ্রণ ব্যবহার করলে ঘণ্টার পর ঘণ্টা রোদে কাটালেও কোনও সমস্যা নেই। ত্বকের কালচে ভাব সহজেই উঠে যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

home remedies Skin care Beauty
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE