Advertisement
১৮ এপ্রিল ২০২৪
Daily Hacks

Daily Hacks: ঘরোয়া উপায়ে বেসিনের পাইপ পরিষ্কার করবেন কী করে

দীর্ঘ দিন ধরে নোংরা জমতে জমতে বেসিনের পাইপগুলি আটকে যায়। খুব বেশি দিন এই অবস্থা থাকলে জল জমা শুরু হবে। তাই নিয়মিত পরিষ্কার করা প্রয়োজন।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ অগস্ট ২০২১ ১৫:২৮
Share: Save:

রান্নাঘরের সিঙ্ক বা বাথরুমের বেসিন আমরা মাঝেমাঝে পরিষ্কার করলেও পাইপ নিয়মিত পরিষ্কার করার কথা ভাবি না। অথচ রোজকার নোংরা জমে জমে পাইপের মুখ অনেকটাই সরু হয়ে আসে। খুব বেশি জমে গেলে মুখ বন্ধ হয়ে জল যেতে অসুবিধাও হয়। জল উপচে তখন আবার আরেক কেলেঙ্কারি বাঁধে। তাই মাঝেমাঝে যদি পরিষ্কার করে নেন, তা হলে এই অঘটন আটকানো সম্ভব। তবে লোক লাগিয়ে পাইপ পরিষ্কার করার ঝক্কি অনেক। সে সব করারও প্রয়োজন নেই। কী করে ঘরোয়া উপায়ে বেসিন বা সিঙ্কের পাইপ পরিষ্কার করবেন জেনে নিন।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

পদ্ধতি

পাইপ পরিষ্কার করার পদ্ধতি বেশ সহজ। লাগবে শুধু নুন, ভিনিগার, বেকিং সোডা এবং গরম জল। প্রথমে আধ কাপ নুন পাইপের মুখে ঢেলে দিন। তারপর ২ লিটার জল ফুটতে দিন। ফুটে গেলে খানিকটা ডিটারজেন্ট গুঁড়ো মিশিয়ে ধীরে ধীরে সেই জল ঢেলে দিন। নুনের সঙ্গে নোংরা ধুয়ে যাবে। এরপর পাইপের মুখে ভাল করে আধ কাপ বেকিং সোডা ছড়িয়ে দিন। মিনিট ১৫ রেখে দিন। তারপর তার উপর সাদা ভিনিগার এক কাপ ঢেলে দিন। এতে বাকি ময়লাও ধুয়ে পরিষ্কার হয়ে যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE