Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Rats

Cleaning Tips: বাড়িতে ইঁদুরের উৎপাত? মুক্তি পেতে পারেন ৫টি সহজ উপায়ে

ঘরে একটিও ইঁদুর বাসা বাঁধলে আর রক্ষে নেই। কয়েক দিন পড়ে সংখ্যাটা বেড়ে গিয়ে দেখবেন বই থেকে টিভির তার, সবই কেটে ফেলেছে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ অগস্ট ২০২১ ১৫:৩৪
Share: Save:

বাড়িতে এক বার একটি ইঁদুর বাসা বাঁধা মানেই কিন্তু আর রক্ষে নেই। কয়েক দিন পর দেখবেন সংখ্যাটা আরও বেড়ে গিয়েছে। তার পর বাড়ির পুরনো কাগজপত্র, বই এমনকি ইস্ত্রির তার, সবই কেটে রেখে দিয়েছে। ভাল কাপড়-জামারও নিস্তার নেই এই সবের থেকে। তাই বাড়িতে ইঁদুর হওয়া মানে এক ধরনের আতঙ্ক। তবে সহজ কয়েকটি ঘরোয়া উপায়েই ইঁদুরের হাত থেকে নিষ্কৃতি পাওয়া সম্ভব।

পিপারমিন্ট তেল

পিপারমিন্ট তেলের গন্ধ ইঁদুর একেবারে সহ্য করতে পারে না। তুলোর ছোট ছোট বল কিংবা কাপড়ের ছোট ছোট টুকরো পিপারমিন্ট তেলে ডুবিয়ে ঘরের কোণে ইতিউতি ছড়িয়ে দিন।

লবঙ্গ

লবঙ্গর ঝাঁঝাল গন্ধে ইঁদুর কাছে ঘেঁষে না। ঘরের কোণগুলিতে একটি কাপড়ে কয়েকটি গোটা লবঙ্গ মুড়ে রেখে দিন। ইঁদুর আসবে না।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

লাল লঙ্কাগুঁড়ো

লাল লঙ্কাগুঁড়ো থাকলে পিঁপড়ে, ছারপোকা যেমন আসে না, তেমনই ইঁদুরও আশপাশে আসে না। তাই যে সব জায়গায় বেশি ইঁদুরের আনাগোনা দেখা যাচ্ছে, সেখানে একটি কাপড়ের টুকরোয় লাল লঙ্কাগুঁড়ো দিয়ে মুড়ে রেখে দিন।

পেঁয়াজ

ইঁদুর দূর করার ক্ষেত্রে বেশ উপকারি হল পচা পেঁয়াজ। কিন্তু সেই গন্ধে বাড়ির অন্য লোকেরও টেঁকা মুশকিল। তাই ঘরের যে সব জায়গাগুলিতে ইঁদুর বেশি আসছে, সেখানে টাটকা পেঁয়াজ রাখুন।

বেকিং সোডা

ইঁদুর দূর করতে বেকিং সোডা খুবই উপকারি। রাতে ঘুমোতে যাওয়ার আগে ঘরের কোণগুলিতে বেকিং সোডা ছড়িয়ে রাখুন, ইঁদুর পালাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rats home remedies Home Cleaning
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE