Advertisement
০৫ ডিসেম্বর ২০২২
Daily Hacks

Shirt Collar: শার্টের কলার খুব নোংরা হয়ে যায়? পরিষ্কার করার সহজ উপায় জেনে নিন

শার্টের কলারে ঘাম জমে অনেক তাড়াতাড়ি ময়লা বসে যায়। সাদা বা হাল্কা রঙের শার্ট হলে সমস্যা আরও বাড়ে। তা কী করে পরিষ্কার করবেন?

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০২১ ১৮:২৩
Share: Save:

সাদা বা হাল্কা রঙের শার্ট গরমে বেশ আরামদায়ক। কিন্তু তার কলারে নোংরা জমলে তুলতে বেজায় ঝামেলা হয়। ওয়াশিং মেশিনে কাচলেও কলারের দাগ বেশির ভাগ সময়ে একই রকম থেকে যায়। ঘাম জমে নোংরা বসে গেলে হাত দিয়ে ঘষলেও সহজে উঠতে চায় না। আর দিনের পর দিন যদি নোংরা শার্টই ফের পরে নেন, তা হলে নতুন করে নোংরা জমে দাগ তোলাই অসম্ভব হয়ে যাবে। কী করে তুলবেন এই দাগ?

লেবুর রস

Advertisement

শার্টের কলারে লেবুর রস লাগিয়ে মিনিট দশেক রেখে দিন। এর পর সাবান জলে কিছু ক্ষণ ভিজিয়ে রাখুন। কিছু ক্ষণ পর ধুয়ে ফেলুন। দাগ উঠে যাবে।

টুথব্রাশ

কাপড় কাচাক গুঁড়ো বা তরল সাবান কলারে লাগিয়ে নিন। তার পর জামাটি গরম জলে ভিজিয়ে রাখুন। এ বার পুরনো কোনও টুথব্রাশ দিয়ে ঘষে ঘষে ময়লা তুলে ফেলুন। শেষে ঠান্ডা জলে ধুয়ে নিন।

Advertisement
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

বেকিং সোডা

প্রথমে শার্টটি জলে ভিজিয়ে রাখুন। তার পর দাগের উপর দুই টেবিল চামচ বেকিং সোডা ছড়িয়ে নিন। একটি নরম ব্রাশ দিয়ে দু’মিনিট ঘষুন। ন‌োংরা উঠে যাবে।

বাসন মাজার সাবান

যে তরল সাবান দিয়ে বাসন মাজা হয়, তা পোশাকের নোংরা দাগও তুলে দিতে পারে। সামান্য সাবান কলারে লাগিয়ে কিছু ক্ষণ রেখে দিন। তার পর ভাল করে জল দিয়ে কেচে নিন। কলারের দাগ উঠে যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.