Advertisement
০৫ মে ২০২৪
Beauty

Skin Care: বর্ষাকালেও ঠোঁট ফাটছে? অতিরিক্ত মদ্যপান করছেন না তো

মদ্যপান হল এমন একটি অভ্যাস যা সবচেয়ে বেশি ক্ষতি করে ত্বকের। খুব অল্প দিনেই ত্বকের বয়স বাড়িয়ে দিতে পারে বেশ কয়েক বছর।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ সেপ্টেম্বর ২০২১ ২২:১৭
Share: Save:

সপ্তাহে দু’দিন এক বোতল করে বিয়ার কিংবা একটি ককটেল যে শরীরের জন্য খুব একটা উপকারি নয়, তা সকলের জানা। তাও মাঝেমধ্যে বন্ধুদের সঙ্গে আড্ডায় কিংবা একা একা সিনেমা দেখতে বসে মদ্যপানের ইচ্ছা হয়। তাতে স্বাস্থ্যের ক্ষতি হতে পারে জেনেও হয়তো বাকি ক’টি দিন খুব নিয়ম মেনে খাওয়াদাওয়া করেন। ভাবেন এ ভাবে ক্ষতির পরিমাণ কিছুটা কম হবে।

কিন্তু খেয়ালই করছেন না ত্বকের কী হচ্ছে। কয়েক দিন পর হয়তো চোখে প়ড়ল হাত-পায়ে শুষ্ক ভাব। তবু বুঝলেন না, এর কারণ কী? কিছুটা ক্রিম মাখলেন। মাঝেমধ্যে অলিভ অয়েলও লাগালেন। কোনও উপকার পেলেন কি? পাবেন না। অতিরিক্ত মদ্যপানের কারণে ত্বকের এমন ক্ষতি হয়, যা হঠাৎ এক দিন টের পেতে শুরু করেন অনেকে। চর্মরোগ চিকিৎসকদের বক্তব্য, মদ্যপান হল এমন একটি অভ্যাস যা সবচেয়ে বেশি ক্ষতি করে ত্বকের। খুব অল্প দিনেই ত্বকের বয়স বাড়িয়ে দিতে পারে বেশ কয়েক বছর। যার ফলে কম বয়সেই ত্বকে দাগ, বলিরেখার দেখা মেলে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

তার মানে কি ত্বকের যত্ন নিতে হলে একেবারেই মদ্যপান বন্ধ করে দিতে হবে?

মদ্যপান নিয়ন্ত্রণ করতে হবেই। বন্ধ না করতে চাইলে নিয়মিত যথেষ্ট পরিমাণ জল খেতে হবে। যাতে ত্বক সব সময়ে প্রয়োজনীয় মাত্রায় জল পায়। তাতে সঙ্কট কিছুটা হলেও কমবে বলে মত চিকিৎসকদের। কারণ প্রয়োজন মতো জল পেলে মদের প্রভাব খানিকটা সামলাতে সক্ষম হয় ত্বক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Beauty Skin care Drinking Alcohol
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE