Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Tongue

Oral Health: রোজ জিভ পরিষ্কার করছেন? স্বাদকোরকের ক্ষতি হচ্ছে না তো?

স্বাদকোরকগুলির ক্ষমতা কখনও কখনও কমেও যায়। তার জন্য মূলত দায়ী ব্যাকটিরিয়া।

জিভ পরিষ্কার করতে গিয়ে স্বাদকোরকের ক্ষতি হচ্ছে না তো?

জিভ পরিষ্কার করতে গিয়ে স্বাদকোরকের ক্ষতি হচ্ছে না তো? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ অগস্ট ২০২১ ১৬:১০
Share: Save:

সকালে দাঁত মাজার সময়ে অনেকেই নিয়মিত জিভ পরিষ্কার করেন। ব্রাশের উল্টো তল দিয়ে বা জিভ পরিষ্কারের যন্ত্র দিয়ে রগড়ে পরিষ্কার করা যায় জিভ। কিন্তু এতে কি স্বাদকোরকের ক্ষতি হয়? কমে যায় স্বাদ নেওয়ার ক্ষমতা?

জিভের উপরের তলে কয়েক হাজার স্বাদকোরক আছে। ছোট ছোট দানার মতো এই স্বাদকোরকগুলির মধ্যে থাকে অসংখ্য স্নায়ু। তা দিয়েই স্বাদের বোধ মস্তিষ্কে যায়। এই স্বাদকোরকগুলির ক্ষমতা কখনও কখনও কমেও যায়। তার জন্য মূলত দায়ী ব্যাকটিরিয়া।

স্বাদকোরকগুলির উপরি তলে ব্যাকটিরিয়া বাসা বাঁধে। সেগুলি স্বাদকোরকের মধ্যে থাকা স্নায়ুর ক্ষমতা কমিয়ে দেয়। খাবার ঠিক করে স্নায়ুর সংস্পর্শে আসতে পারে না।

নিয়মিত জিভ পরিষ্কার করলেও কি স্নায়ুর ক্ষতি হতে পারে? চিকিৎসকরা বরং উল্টোটাই বলছেন। তাঁদের মতে, নিয়মিত জিভ পরিষ্কার করলে ব্যাকটিরিয়া স্বাদকোরকের উপর বাসা বাঁধতে পারে না। তাতে স্নায়ুর ক্ষমতা বাড়ে। স্বাদ নেওয়ার ক্ষমতাও বাড়ে।

তবে অনেকেই জিভ পরিষ্কারের সময়ে বেশি চাপ দিয়ে ফেলেন। তাতে জিভ হালকা কেটে যেতে পারে। সে ক্ষেত্রে প্রদাহ হওয়া স্বাভাবিক। তাই জিভ পরিষ্কারের সময়ে বেশি চাপ দেওয়া উচিত নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Tongue oral health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE