Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৫ অক্টোবর ২০২১ ই-পেপার

Fitness: জিমে যেতে ভয় পাচ্ছেন? ঘরোয়া ৫টি জিনিস দিয়েই করতে পারেন শরীরচর্চা

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৪ অগস্ট ২০২১ ১৫:০০
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

শরীর ভাল রাখতে নিয়মিত শরীরচর্চা তো করতেই হবে। তার জন্য অনেকেই জিমে যেতে পছন্দ করে থাকেন। কিন্তু অতিমারি আমাদের পারিপার্শ্বিক পরিস্থিতি এতখানি বদলে দিয়েছে যে, অনেকেই জিমে গিয়ে শরীরচর্চা করতে আগের মতো স্বাচ্ছন্দ্য বোধ করেন না। আবার অনেকেই প্রথম থেকেই জিমে যাওয়া বিষয়টিকেই পছন্দ করেন না। এঁদের সকলের জন্য ঘরোয়া কয়েকটি জিনিসই হয়ে উঠতে পারে জিমের বিকল্প। দেখে নিন কী কী বিকল্প দিয়ে শরীরচর্চা করতে পারেন।

পিঠের ব্যাগ

Advertisement

বাইরে নিয়ে যাওয়ার এই জিনিসটিই হতে পারে শরীরচর্চার উপকরণ।স্কুলে নিয়ে যাওয়ার মতো বই-খাতা বা অফিসের ল্যাপটপ দিয়ে ব্যাগ ভর্তি করে নিন। তারপর স্কোয়াট করার সময় এই ব্যাগটি পিঠে গলিয়ে স্কোয়াট করুন। এইভাবে বাড়িতে করতে পারেন ব্যাকপ্যাক স্কোয়াটস।

জলের বোতল

জলের বোতল দিয়ে শরীরচর্চা করার কথা মাথায় এসেছে কখনও? হাতের বাইসেপস বা ট্রাইসেপসের ব্যায়ামের জন্য জলভর্তি দুটো বোতল হলেই চলবে। তবে বোতলদুটি যেন সমান আকৃতির হয় আর তাতে যেন একই পরিমাণ জল থাকে। এই বোতলদুটি দিয়েই আপনি করতে পারেন বাইসেপ কার্লস।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি


জলভরা বালতি

আগে বালতি বালতি জল তুলেই কিন্তু অনেক শারীরিক ব্যায়াম হয়ে যেত। সেই উপায়কেই একটু অন্যভাবে কাজে লাগান।বাড়িতেই ডেডলিফ্ট করবেন কী ভাবে ভাবছেন? জলভরা বালতি ব্যবহার করুন। আপনার উত্তোলনশক্তি অনুযায়ী জলভরা বালতি নিন এবং ডেডলিফ্টের ভঙ্গিতে টানুন।

তোয়ালে

তোয়ালে দিয়েও যে ব্যায়াম করা যায়, ভেবেছিলেন? অবলিকসের ব্যায়াম করার জন্য বাড়িতে থাকা একটি তোয়ালেই যথেষ্ট। সোজাভাবে তোয়ালেটা ধরে হাতদুটো তুলে শরীরের দুপাশে ঝুঁকুন। এই ভাবে করলেই পেটের পাশের মেদ ঝরবে।

বই

বই কি কেবল জ্ঞানচর্চার ভাণ্ডার? শরীরচর্চারও হতে পারে কিন্তু। পুশ-আপ করার সময় কয়েকটি বই পিঠের উপর রাখতে পারেন। এইভাবে বুক পুশ-আপ করলে সাধারণ পুশ-আপের চেয়ে অনেক বেশি উপকারহবে।

আরও পড়ুন

Advertisement