Advertisement
১৮ এপ্রিল ২০২৪
Jeans

কত দিন অন্তর কাচবেন আপনার সাধের ডেনিমের প্যান্টটি?

টানা ১৫ মাস পরার পরেও অন্য জামাকাপড়ের তুলনায় জিন্সে ব্যাকটিরিয়া বা অন্য জীবাণুর উৎপাত অন্য ধরনের পোশাকের তুলনায় অনেক কম।

টানা ৮ মাস একটাই প্যান্ট পরলে ক্ষতি আছে কি?

টানা ৮ মাস একটাই প্যান্ট পরলে ক্ষতি আছে কি? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ মার্চ ২০২১ ১০:৫৬
Share: Save:

জিন্স বা ডেনিমের প্যান্ট সব চেয়ে জনপ্রিয় পোশাকের একটা। কিন্তু কত দিন অন্তর সেটা পরিষ্কার করা বা কাচা উচিত, তা নিয়ে অনেকেই সন্দেহে থাকেন।

পেশায় এক কাফের কর্মী রাহুল সাহা। দিনের বেশির ভাগ সময়টাই কাটে ডেনিমের প্যান্ট পরে। রাহুলের কথায়, ‘‘সারা দিনই এসি-র মধ্যে কেটে যায়। তাই খুব একটা ঘাম হয় না। কিন্তু প্যান্ট ময়লা তো হয়। তাই সপ্তাহে ১ বার তো কাচতেই হয়।’’ কিন্তু সপ্তাহে ১ বার করে জিন্স কাচা কি আদৌ ঠিক? হালে কানাডার আলবের্তা বিশ্ববিদ্যালয়ের গবেষকরা এই বিষয়ে এক তত্ত্ব খাড়া করেছেন। যা কি না যে কোনও দেশের যে কোনও ধরনের আবহাওয়ার জন্যই সত্যি। গবেষকদের মতে, সপ্তাহে ১ বার তো দূরের কথা, মাসে ১ বার জিন্স কাচাও ঠিক নয়। কারণ আপনার দামি ডেনিমের প্যান্টটির আয়ু তাতে কমতে থাকে।

বেসরকারি প্রতিষ্ঠানের কর্মী অর্চনা সেন বেশির ভাগ সময় ডেনিমের প্যান্ট পরেন। নিয়মিত নিজের গাড়িতে যাতায়াত করা অর্চনার কথায়, ‘‘হয়তো খুব একটা নোংরা হচ্ছে না। কিন্তু দীর্ঘ দিন এক প্যান্ট পরলে জীবাণু থেকে সংক্রমণ হতে পারে। সেই কারণেই কিছু দিন অন্তর প্যান্ট কেচে নিই।’’ এই আশঙ্কাটা নিয়েই প্রশ্ন তুলেছেন আলবের্তার গবেষকরা। তাঁরা দেখিয়েছেন, টানা ১৫ মাস পরার পরেও অন্য জামাকাপড়ের তুলনায় জিন্সে ব্যাকটিরিয়া বা অন্য জীবাণুর উৎপাত অন্য ধরনের পোশাকের তুলনায় অনেক কম। খুব শুকনো আবহাওয়ায় একটি প্যান্ট যদি টানা ১৫ মাস পরা যেতে পারে, তা হলে মোটামুটি আর্দ্র আবহাওয়ায় সেটা টানা ৮-৯ মাস পরার মধ্যে কোনও সমস্যা নেই। ডেনিম কাপড়ের ধরন এমন, যাতে সাধারণ কিছু ত্বকের ফ্লোরা ছাড়া অন্য কোনও ধরনের জীবাণু এতে বেশি পরিমাণে বাড়তে পারে না বলেই মত এই গবেষকদের।

জিন্স ব্যবহার করবেন কী ভাবে, তা নিয়ে কিছু নিয়মও বাতলাচ্ছেন তাঁরা। তাঁদের মতে, ডেনিম এক বার পরার পর তাকে জড়ো করে না রেখে, দড়িতে মেলে রাখা উচিত। জিন্সের মধ্যে যাতে হাওয়া খেলে, সে ব্যবস্থা করা উচিত। আর যখন ধুতে হবে, তখন ঠান্ডা জলে কাচা উচিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Jeans Denim
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE