Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Vitamin Tablet

Stomach Pain and Nausea: মাল্টিভিটামিন খেলেই শরীর খারাপ লাগছে? সমস্যা এড়াবেন কী করে

এ জন্য মাল্টিভিটামিনের যতটা না ভূমিকা আছে, তার চেয়ে বেশি দায়ী এই জাতীয় ওষুধ খাওয়ার পদ্ধতিগত ভুল।

মাল্টিভিটামিন খেলেই কি শরীর খারাপ লাগছে?

মাল্টিভিটামিন খেলেই কি শরীর খারাপ লাগছে? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ সেপ্টেম্বর ২০২১ ১৮:১৭
Share: Save:

করোনাকালে বেড়ছে মাল্টিভিটামিন খাওয়ার প্রবণতা। রোগপ্রতিরোধ শক্তি বাড়াতে অনেকেই নিয়মিত মাল্টিভিটামিন খান। কিন্তু কারও কারও মাল্টিভিটামিন সহ্য হয় না। খেলেই শরীর খারাপ। বমি বমি ভাব, শ্বাসকষ্ট, পেটে ব্যথা।

এই সমস্যা খুব একটা বিরল নয়। তবে এ জন্য মাল্টিভিটামিনের যতটা না ভূমিকা আছে, তার চেয়ে বেশি দায়ী এই জাতীয় ওষুধ খাওয়ার পদ্ধতিগত ভুল। মাল্টিভিটামিন খেয়ে শরীর খারাপ এড়াতে মনে রাখতে হবে কয়েকটি সহজ কথা।

খালি পেটে নয়: কিছু খাবার খেয়ে তবেই মাল্টিভিটামিন খাওয়া উচিত। একেবারে খালি পেটে এই ভিটামিন খেলে পেট ব্যথার আশঙ্কা থেকেই যায়। কারণ এই জাতীয় ভিটামিন খেলে অনেকেরই পেটে অ্যাসিডের ক্ষরণ বেড়ে যায়।

শরীরচর্চার আগে নয়: শরীরচর্চার সময়ে অ্যাসিডের উৎপাদন বাড়তে পারে। সেই সময়ে পেটে মাল্টিভিটামিন থাকলে অ্যাসিডের উৎপাদন আরও বাড়ে। তাতে পেট ব্যথা হতে পারে।

পেটে ব্যথার কারণ কি মাল্টিভিটামিন?

পেটে ব্যথার কারণ কি মাল্টিভিটামিন?

ট্যাবলেট ত্যাগ করুন: নানা ধরনের মাল্টিভিটামিন পাওয়া যায়। কোনওটি ট্যাবলেট, কোনওটি আবার তরল, কোনওটি গুঁড়ো। সাধারণত ট্যাবলেট জাতীয় মাল্টিভিটামিনে অ্যাসিড উৎপাদন বেশি হয়। তার তুলনায় অন্য ধরনের মাল্টিভিটামিন কিছুটা নিরাপদ।

দু’ভাগে খান: মাল্টিভিটামিন খেলেই শরীর খারাপ লাগছে? যতটা খাওয়ার কথা, তার অর্ধেক একবারে খান। বাকি অর্ধেক দিনের অন্য সময়ে খান। তাতে হজম করতে সুবিধা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Vitamin Tablet Vitamins side effects
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE