Advertisement
০৭ মে ২০২৪
Eco Friendly Utensils

Earthen Pots: মাটির হাঁড়িতে মাংস রান্না করবেন? ব্যবহারের আগে পরিষ্কার করবে কী ভাবে

মাটির পাত্র ব্যবহার করার জন্য জানতে হবে তা পরিষ্কার রাখার কিছু নিয়ম। যাতে রান্নার জন্য ভাল ভাবে তৈরি থাকতে পারে পাত্র।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ অগস্ট ২০২১ ১৯:১৯
Share: Save:

মাটির পাত্রে রান্না করলে খাবারের স্বাদ-গন্ধ ভাল হয়। তার সঙ্গেই নানা ধরনের প্রয়োজনীয় উপাদান যুক্ত হয় খাবারে। আর যে সব রান্না হাল্কা আঁচে করতে হয়, তার জন্য মাটির পাত্রের মতো উপযোগী জিনিস আর দু’টি হয় না। কিন্তু এই ধরনের পাত্র ব্যবহার করার জন্য জানতে হবে তা পরিষ্কার রাখার কিছু নিয়ম। যাতে রান্নার জন্য ভাল ভাবে তৈরি থাকতে পারে পাত্র।

কী কী করবেন নতুন মাটির হাঁড়ি কিনে আনার পরে?

১) গরম জল করে অন্তত ৮-১০ ঘণ্টা পাত্রটি ভিজিয়ে রাখতে হবে। এত ক্ষণ জলে ভিজিয়ে রাখলে জল শুষে নেয় হাঁড়ি। তখন তাতে কোনও খাবার ফোটাতে বা সিদ্ধ করতে সুবিধা হয়। ঘণ্টা দশেক পরে পাত্রটি আবার উনুনে বসান। জল ফুটে গেলে তা ফেলে দিন। পাত্র শুকিয়ে নিয়ে রেখে দিন। রান্নার জন্য এখন তা তৈরি।

২) খানিকটা আটা হাতে নিয়ে ভাল ভাবে তা পাত্রের গায়ে মাখিয়ে নিতে হবে। ভাল ভাবে সেই পাত্র এ বার ঘষলে আলগা মাটি বেরিয়ে আসবে। সরে যাবে ধুলো-বালিও।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

মাটির পাত্রে রান্না করার উপকারিতা কী?

সবচেয়ে প্রয়োজীয় বিষয় হল এর মাধ্যমে যে কোনও খাবার থেকে অ্যাসিডের পরিমাণ কমে যায়। তার সঙ্গে মাটির মধ্যে থাকে ক্যালশিয়াম, ম্যাগনেশিয়াম এবং সালফার। তাও খাবারের সঙ্গে যুক্ত হয়। তা ছাড়া, কম তেলও লাগে এই ধরনের পাত্রে রান্না করলে। অর্থাৎ, মাটির হাঁড়িতে রান্না করা খাবার খেলে কম তেল যায় শরীরে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Eco Friendly Utensils Healthy life Mud Pot
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE