Advertisement
১৯ মে ২০২৪
nonstick pans

অল্প দিনেই ননস্টিক পাত্র নষ্ট হয়ে যায়? বাসন ধোয়ার সময় কোন ৫ ভুল এড়িয়ে চলবেন?

ননস্টিক কড়াই উপরের স্তর উঠতে শুরু করলে তা আর ব্যবহার না করাই স্বাস্থ্যের জন্য মোটেও ভাল। কী ভাবে যত্ন নিলে দীর্ঘ দিন ব্যবহার করতে পারেন সাধের নন-স্টিকের পাত্রগুলি?

nonstick

সাধের বাসনের যত্নআত্তি করবেন কী ভাবে? ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ অগস্ট ২০২৩ ১৯:১১
Share: Save:

অফিসে পৌঁছনোর তাড়া, ছেলের স্কুলের বাস চলে যাওয়ার আশঙ্কা— কর্মব্যস্ত জীবনে রান্নার জন্য বেশি সময় খরচ করার অবকাশ কই? কড়াইতে কষিয়ে রান্না করলে স্বাদ বেশি হয় বটে তবে অন্যান্য পাত্রের চেয়ে ননস্টিকের কড়াইতে তুলনামূলক ভাবে দ্রুত রান্না হয়। শুধু তাই নয়, ননস্টিক কড়াইয়ে রান্না করলে তেলও অনেক কম পরিমাণে লাগে। তাই স্বাস্থ্য সচেতন মানুষের হেঁশেলে এখন ননস্টিকের পাত্র জায়গা করে নিয়েছে। পাঁঠার মাংস হোক কিংবা পায়েস, আলুভাজা হোক কিংবা মাছের চচ্চড়ি— সব রান্নার জন্যই ননস্টিকের কড়াই কিংবা প্যানের উপর ভরসা রাখছেন অনেকেই।

তবে কিছু দিন রান্না করার পরেই নন-স্টিকের পাত্রের পরত উঠতে থাকে। ননস্টিক কড়াই উপরের স্তর উঠতে শুরু করলে তা আর ব্যবহার না করাই স্বাস্থ্যের জন্য মোটেও ভাল। একটু যত্ন নিলেই দীর্ঘ দিন ব্যবহার করতে পারেন সাধের নন-স্টিকের পাত্রগুলি।

nonstick

পাত্রগুলি পরিষ্কার করার সময়ে নরম কিছু ব্যবহার করুন। ছবি: শাটারস্টক।

ননস্টিক পাত্র পরিষ্কার করার আগে যে বিষয়গুলি মাথায় রাখবেন —

১) অনেকেই গ্যাসের আঁচ থেকে নামিয়ে ননস্টিকের পাত্রটি জলের তলায় রেখে দেন। এই কারণেই কিন্তু ননস্টিক পাত্রের উপরের পরত উঠতে শুরু করে। গরম পাত্র ধোবেন না। পাত্রটি ঘরের তাপমাত্রায় আসার পর ধুতে হবে।

২) বেশি জোরে জোরে মাজা-ঘষা করবেন না। কড়াইতে পোড়া দাগ লাগলে খানিক ক্ষণ সাবান মাখিয়ে পাত্রটি রেখে দিন, তার পর হালকা সাবান-জল দিয়ে মেজে নিন।

৩) পাত্রগুলি পরিষ্কার করার সময়ে নরম কিছু ব্যবহার করুন। স্পঞ্জ বা কাপড় ব্যবহার করলে সবচেয়ে ভাল। তার জাতীয় কোনও জিনিস ভুলেও ব্যবহার করবেন না।

৪) নন-স্টিকের বাসন ধোয়ার পর, মাইক্রোফাইবার কাপড় দিয়ে মুছে শুকিয়ে নিন| তার পর অন্য ধাতব বাসনপত্র থেকে আলাদা করে রাখুন| এতে নন-স্টিকের পাত্রে আঁচড় পড়বে না|

৫) ননস্টিক পাত্রে ভুলেও স্টিলের হাতা-খুন্তি ব্যবহার করবেন না। কাঠের কিংবা সিলিকনের হাতাই ব্যবহার করতে হবে। তাড়াহুড়ো থাকলেও এ ক্ষেত্রে ভুল করা চলবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cleaning Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE