Advertisement
২০ জুন ২০২৪
Sleep Management

অধিক ঘুমে কাজ নষ্ট! কী করা যায়?

শরীর সুস্থ রাখতে ৮ ঘণ্টা ঘুম জরুরি। তা না হলেই বেশি ঘুমোনোর প্রবণতা বাড়বে। বারবার ঘুমোতে ইচ্ছা করবে কাজের ফাঁকে।

কাজের মাঝেও পাচ্ছে ঘুম!

কাজের মাঝেও পাচ্ছে ঘুম! ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ জুন ২০২১ ২০:২৬
Share: Save:

বেশি ঘুমোনোর ফাঁদে পা দিয়ে ফেলেন অনেকেই। ঘুমিয়ে ঘুমিয়েই কেটে যায় বেলা। কত কী করা হয়ে ওঠে না!

বিশেষ করে কোভিড থেকে সেরে ওঠার পরে এমন অভিযোগ ঘুরছে মুখে মুখে। কিন্তু এই ফাঁদের থেকে নিজেকে বার করতে হবে। না হলেও বিপদ। কিছুতেই নিজের পছন্দের সব কাজ করে ওঠা হবে না। ফলে মন-মেজাজ খারাপ থাকবে। আত্মবিশ্বাসও কমতে থাকবে। পর্যাপ্ত ঘুম যেমন জরুরি, তেমনই প্রয়োজন ঘুম নিয়ন্ত্রণ করা। কিন্তু কী ভাবে তা হবে?

ঘণ্টি

অ্যালার্ম দিলেই তো হল না। তাতে কাজ হতে হবে। যদি এক ধরনের অ্যালার্মে ঘুম না ভাঙে, তবে দু’-তিন জায়গায় অ্যালার্ম দেওয়া ভাল। চেষ্টা করা যাক না। লোকে বলে তো, সবে মিলে কাজ করলে ফল ভাল হয়।

ছুটির দিনে

অনেকেরই মনে হয় সপ্তাহের একটা ছুটির দিন বেশি করে ঘুমিয়ে নিলে বাকি ৬ দিন চনমনে থাকা যাবে। এ তথ্য ঠিক নয়। বরং ঘুমের নিয়ম প্রতি দিন এক থাকা প্রয়োজন। শরীর যে মুহূর্তে বেশি ঘুমের আরাম পেয়ে যায়, তখনই তার চাহিদা বাড়তে থাকে।

নিয়মে ঘুম

ঘুম থেকে যদি উঠতে হয় সময় ধরে, তবে শুতে যেতে হবে ঠিক সময়ে। না হলেই বিপদ। শরীর সুস্থ রাখতে ৮ ঘণ্টা ঘুম জরুরি। তা না হলেই বেশি ঘুমোনোর প্রবণতা বাড়বে। বারবার ঘুমোতে ইচ্ছা করবে কাজের ফাঁকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE