Advertisement
২৫ এপ্রিল ২০২৪
child

Season Change and Immunity: ঋতুবদলের সময়ে সর্দি-কাশিতে ভোগে শিশু? কী করলে বাড়বে প্রতিরোধশক্তি

ছোট থেকেই শিশুদের কিছু অভ্যাস করাতে হবে। তাতে তাদের প্রতিরোধশক্তি আরও বাড়তে পারে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ নভেম্বর ২০২১ ১৯:৫২
Share: Save:

শীত পড়ছে। ঋতুবদলের এই সময়ে ঝট করে ঠান্ডা লেগে যাওয়ার প্রবণতা থাকে বহু শিশুর। কিন্তু শীতের শুরুতে এক বার সর্দি-কাশি শুরু হলে তা আর ছাড়তে চায় না। এমন প্রবণতা কি রয়েছে আপনার বাড়ির শিশুটিরও? সে ক্ষেত্রে তার শরীরের প্রতিরোধশক্তি বাড়ানোর বিষয়ে বিশেষ নজর দেওয়া জরুরি। যাতে শীতের মরসুমে কম সমস্যায় ভোগে শিশুটি।
শিশুর প্রতিরোধশক্তি বাড়ানোর জন্য নানা চেষ্টা করা হয়েই থাকে। কিন্তু ছোট থেকেই শিশুদের কিছু অভ্যাস করাতে হবে। তাতে তাদের প্রতিরোধশক্তি আরও বাড়তে পারে।

কয়েকটি দিকে বিশেষ ভাবে নজর দিন—
১) যথেষ্ট শাক-সব্জি খাওয়া অভ্যাস করান শিশুকে। ভিটামিন, খনিজ পরদার্থের মতো বিভিন্ন উপাদান শরীরে যাবে এর মাধ্যমে। তাতে বাড়বে প্রতিরোধশক্তি।
২) পরিচ্ছন্ন থাকতে শেখান। খাওয়ার আগে ও পরে সাবান দিয়ে হাত ধোয়া, খেলে এসে হাত-মুখ ধুয়ে ফেলার অভ্যাস করান। তাতে শরীরে কম জীবাণু প্রবেশ করবে। সুস্থ থাকবে শিশু।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

৩) শরীর প্রয়োজন মতো জল পেলে অনেক ধরনের রোগের সঙ্গে লড়তে সক্ষম হয়। তাই সারা দিন মাঝেমাঝেই জল খাওয়ার অভ্যাস করান।
৪) রোজ সময় ধরে ঘুমোতে যাওয়ার অভ্যাস করান। প্রয়োজন মতো ঘুম না হলে কোনও নিয়ম মেনেই শরীরের লাভ হয় না। সুস্থ থাকার জন্য রাতে ৮ ঘণ্টা ঘুম অতি জরুরি। এতে শরীর শক্ত থাকে। সব রকমের রোগের সঙ্গে লড়ার ক্ষমতা বাড়ে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

child Immunity Vegetable
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE