Advertisement
১১ মে ২০২৪
Menstruation

Menstruation: ঋতুস্রাব চললে ব্যায়াম করতে ভাল লাগে না? কী ভাবে মন বসাবেন

কোমরে ব্যথা। ক্লান্তি। মাসের ওই সময়ের সব অস্বস্তি দূর করতে পারে কয়েক মিনিটের ব্যায়াম।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ জুলাই ২০২১ ২২:০০
Share: Save:

পেট-কোমরে ব্যথা। উঠতেই ইচ্ছা করছে না। তার উপরে আবার ব্যায়াম!

এমনই মনে হয় ঋতুস্রাব শুরু হলে। বিশেষ করে প্রথম দু’-তিন দিন। কিন্তু এই সময়েই ব্যায়ামের সবচেয়ে বেশি প্রয়োজন। বিশ্বাস না হলে, নিজেই চেষ্টা করে দেখতে পারেন কয়েক মাস। বালিশে মুখ গুঁজে শুয়ে না থেকে হাল্কা হাত-পা নাড়ালে নিজের জন্য দুঃখ খানিক কমই হবে।

ব্যায়ামের সময়ে এন্ডরফিন হর্মোন তৈরি হয় শরীরে। যা শরীর-মনে ভাল লাগার অনুভূতি তৈরি করে। মাসের এই সময়ে ব্যায়াম করতে এক সময়ে নিষেধ করতেন অনেকে। কিন্তু সে কথা যে অকারণ, তা প্রমাণিত হয়েছে আগেই। এ বার সবটাই নিজের ইচ্ছা উপরে।

ভাবছেন কী ভাবে ব্যায়াম করবেন এই সময়ে?

১) এমন কিছু করুন যা আপনার ভাল লাগে। অর্থাৎ, সাইকেল চালানো পছন্দের কাজ হলে তা-ই করুন। শুধু শুধু জিমে গিয়ে যন্ত্রের সাহায্যে ব্যায়াম করার দরকার নেই। কারণ এই সময়ে মন ভাল রাখাও আপনার দায়িত্বের মধ্যে পড়ে।

২) এ বার প্রশ্ন করতে পারেন সাঁতার কাটতে ভাল লাগলে কী করবেন? সাঁতারই কাটবেন। শুধু স্যানিটারি প্যাডের বদলে ট্যাম্পন কিনে নিলেই হল।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

৩) কোন ধরনের ব্যায়াম করলে আরাম হচ্ছে, সে দিকে মন দিন। এ সময়ে ব্যথা কমানোই মূল লক্ষ্য। ফলে পেটে যত ব্যথাই হোক না কেন, অন্তত মিনিট পাঁচেকের জন্য ব্যায়াম করে দেখুন।

৪) ব্যায়াম মানেই অনেক কাজ নয়। যতটুকু ভাল লাগে, ততটুকুই করুন। রোজ যে সব ব্যায়াম করেন, তার একটিও করতে ইচ্ছা না হতে পারে। সে ক্ষেত্রে না হয় কিছু ক্ষণের জন্য পছন্দের মানুষটির সঙ্গে হেঁটে আসুন।

৫) শরীর কী বলছে, বোঝার চেষ্টা করুন। প্রতি মাসের ঋতুস্রাবের অভিজ্ঞতা আলাদা। গত মাসে যেই ব্যায়াম করেছিলেন, তা এ মাসে না-ই করতে ইচ্ছা হতে পারে। অন্য কিছু চেষ্টা করুন সে ক্ষেত্রে।

৬) ঋতুস্রাবের মধ্যে যে দিন তেমন কোনও ব্যায়াম করতে ভাল লাগবে না, সে দিন অন্তত কিছু ক্ষণের জন্য ধ্যানে বসুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Fitness Tips Exercise Menstruation Periods
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE