Advertisement
০২ মে ২০২৪
Flies Problem

গরমে রক্ষা নেই, শীতেও মাছির উপদ্রবে নাজেহাল? মুক্তির ৫ উপায় জেনে রাখুন

মাছি মারতে অনেকেই নানা ধরনের স্প্রে ব্যবহার করেন। তবে সেগুলি অনেক সময়ে বিশেষ কাজে দেয় না। তা হলে অন্য উপায় আর কী আছে?

How to get rid of houseflies at home naturally.

মাছি তাড়ানোর ঘরোয়া উপায়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ জানুয়ারি ২০২৪ ১৯:০৩
Share: Save:

গরমে মশা-মাছির প্রকোপ বেশি হয়। সারা বা়ড়ি জুড়ে উড়ে বেড়ায় ছোট ছোট প্রাণী। তবে শীতে মশার দাপট কিছুটা কমলেও মাছি সহজে যেতে চায় না। হেঁশেলে, ফলের গায়ে মাছির দেখা ঠিক পাওয়া যায়। মাছি মারতে অনেকেই নানা ধরনের স্প্রে ব্যবহার করেন। তবে সেগুলি অনেক সময় বিশেষ কাজে দেয় না। তা হলে অন্য উপায় আর কী আছে?

১) অপরিষ্কার জায়গা হল মাছির আতুঁড়ঘর। তাই মাছির অত্যাচার থেকে মুক্তি পেতে ঘরবাড়ি পরিষ্কার করে রাখুন। বিশেষ করে হেঁশেল পরিষ্কার রাখতে হবে। কারণ, হেঁশেলের মাছি বেশি ও়ড়ে। ঘরের কোণে আবর্জনা জমিয়ে রাখবেন না। আর খাবারও ঢেকে রাখা জরুরি।

২) অতিরিক্ত পেকে যাওয়া ফলে মাছি বেশি বসে। তাই পাকা ফল বাড়িতে বেশি দিন রাখবে না। পেয়ারা, কলা বেশি পেকে গেলে মাছির উৎপাত বাড়ে। তাই সতেজ থাকতে থাকতেই খেয়ে নিন।

৩) ফল এবং সব্জি ভাল করে ধুয়ে রাখা দরকার। পচা ফলের সংস্পর্শে এসে অন্য কোনও ফলের গা আঠালো হয়ে গেলে সেগুলিও ভাল করে ধুয়ে নিন। কারণ, চটচটে ভাব থাকলে মাছি বসার ঝুঁকি বেশি। ফল এবং সব্জি ফ্রিজে রাখার চেষ্টা করুন। বাইরে রাখলে মাছির উৎপাত হবেই।

How to get rid of houseflies at home naturally.

ভেজা জামাকাপড় থেকেও মাছি হতে পারে। ছবি: সংগৃহীত।

৪) ফ্রিজের চারপাশ এবং গ্যাসের অভেন ভাল করে পরিষ্কার রাখতে হবে। কারণ এই জায়গাগুলিতে লেগে থাকা খাবার থেকেও মাছি হতে পারে। তাই রান্না হয়ে গেলেই সব সময়ে গ্যাসের অভেন পরিষ্কার রাখা জরুরি।

৫) ভেজা জামাকাপড় থেকেও মাছি হতে পারে। তাই ঘরে বেশি ভিজে পোশাক মেলে রাখবেন না। হেঁশেলেও কোনও ভিজে কাপড় রাখবেন না। মাছির আনাগোনা তাতে বা়ড়বে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Fly home tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE